Cloudburst in Himachal Pradesh

মেঘ-ভাঙা বৃষ্টিতে ধস নেমে বন্ধ হল লেহ-মানালি রোড, হড়পা বানের পরিস্থিতি হিমাচলে

মান্ডি ও কাংড়া জেলায় বহু রাস্তা ধসের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি বাড়িও। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনই সুনিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৩:১৭
বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল।

বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল। ছবি: এক্স।

হিমাচলের কুলু জেলায় মেঘ-ভাঙা বৃষ্টিতে বন্ধ হয়ে গিয়েছে ৩ নং জাতীয় সড়কের একাংশ। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে। পালচানের কাছে ধস নেমে ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক রাস্তা। বেশ কয়েকটি জায়গার সঙ্গে সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

Advertisement

৩ নং জাতীয় সড়কের ধুন্ধি থেকে পালচান পর্যন্ত বিস্তীর্ণ রাস্তার নাম লেহ-মানালি রোড। এখানকারই অঞ্জনি মহাদেব নালায় মেঘ-ভাঙা বৃষ্টি হয়েছে বুধবার। ফলে নদীর গতিপথ পরিবর্তিত হয়ে ব্যাহত হয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। পাহাড়ের ঢাল বেয়ে বড় বড় পাথর নিচে পড়ে বেশ কিছু জায়গায় বন্ধ রাস্তা। কয়েকটি এলাকায় হড়পা বানের পরিস্থিতি তৈরি হয়েছে। হিমাচল প্রদেশ পুলিশ সূত্রে খবর, বিপদ এড়াতে এই পথে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। লাহুল এবং স্পিতি থেকে মানালিগামী গাড়িগুলিকে অটল টানেল-রোহতাং হয়ে মানালি পাঠানো হচ্ছে।

সূত্রের খবর, বুধবার রাতে রাজ্যে ৬০ টিরও বেশি ট্রান্সফর্মার ক্ষতিগ্রস্ত হয়েছে। মান্ডি ও কাংড়া জেলায় বহু রাস্তা ধসের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি বাড়িও। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনই সুনিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

আবহাওয়া দফতর বলছে, এখনই থামছে না বৃষ্টি। হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে আগামী ২৮ জুলাই পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বেশ কিছু জায়গায় জারি হয়েছে হলুদ সতর্কতা। পুলিশের তরফে সাধারণ মানুষকে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া গাড়ি চালানোর সময়েও সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement