Srinagar-Leh Highway

এ বার মেঘভাঙা বৃষ্টি জম্মু এবং কাশ্মীরে, শ্রীনগর-লেহ জাতীয় সড়ক বন্ধ, পাঁচ রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা

মৌসম ভবনের পূর্বাভাস, চলতি সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে জম্মু এবং কাশ্মীরে। সে কারণে সতর্ক রয়েছে প্রশাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৩:৫০
ধসের কারণে শ্রীনগর-লেহ্‌ জাতীয় সড়ক বন্ধ।

ধসের কারণে শ্রীনগর-লেহ্‌ জাতীয় সড়ক বন্ধ। ছবি: এক্স।

ক্রমাগত বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত। হিমাচল প্রদেশের পর মেঘভাঙা বৃষ্টি হল জম্মু ও কাশ্মীরে। শনিবার রাতে গান্দেরবাল জেলায় মেঘভাঙা বৃষ্টির কারণে ভেঙে পড়েছে রাস্তা। রবিবার তাই শ্রীনগর-লেহ্‌ জাতীয় সড়ক বন্ধ রাখা হয়েছে হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

Advertisement

ট্র্যাফিক কন্ট্রোল রুমের এক আধিকারিক বলেন, ‘‘গান্দেরবাল জেলার কাছেরওয়ানে রাস্তায় ধস নেমেছে। সে কারণে পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না করা পর্যন্ত বন্ধ থাকছে শ্রীনগর-লেহ্‌ জাতীয় সড়ক।’’ শনিবার রাতে মেঘভাঙা বৃষ্টির কারণেই ধস নেমেছে এই রাস্তায় বলেও জানিয়েছেন ওই আধিকারিক। পুলিশের তরফে জানানো হয়েছে, কিছু ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রশাসনের তরফে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস, চলতি সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে জম্মু এবং কাশ্মীরে। সে কারণে সতর্ক রয়েছে প্রশাসন।

জম্মু ও কাশ্মীরে হালকা বৃষ্টির পূর্বাভাস দিলেও পাঁচ রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। ঝাড়খণ্ড, বিহার, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে মহারাষ্ট্রের মধ্যভাগ, বিদর্ভ এবং গোয়াতেও। এ দিকে মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশে উদ্ধারকাজে নেমেছে সেনাবাহিনী। ১ আগস্ট মেঘভাঙা বৃষ্টিতে হিমাচলের রামেজে প্রাণ হারিয়েছেন ছয় জন। ধস নেমে সেখানকার বহু রাস্তা ভেঙে গিয়েছে। ফলে উদ্ধারকারীরা বহু এলাকায় পৌঁছতে পারেননি। সেনাবাহিনী উদ্ধারকাজে নেমেছে। একই অবস্থা উত্তরাখণ্ডেও। গত বুধবার থেকে সেখানে বৃষ্টির জেরে দুর্ঘটনার কারণে মৃত্যু হয়েছে ছ’জনের। সোনপ্রয়াগ-কেদারনাথে আটকে বেশ কয়েক জন পর্যটক। উদ্ধারে নেমেছে সেনাবাহিনী।

আরও পড়ুন
Advertisement