PAN Card

প্যান কার্ডের আবেদনে বৈধ নথি হিসাবে গণ্য করা হবে রূপান্তরকামীদের পরিচয়পত্র, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

এ বার থেকে রূপান্তরকামীদের পরিচয় শংসাপত্রও প্যান কার্ডের আবেদনের জন্য বৈধ নথি হিসাবে গ্রাহ্য হবে। সুপ্রিম কোর্টে এক মামলায় এ কথা জানিয়েছে কেন্দ্র।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৫:৫৯
সুপ্রিম কোর্টে প্যান কার্ড সংক্রান্ত মামলা।

সুপ্রিম কোর্টে প্যান কার্ড সংক্রান্ত মামলা। —ফাইল চিত্র।

প্যান কার্ডের জন্য আবেদন করার ক্ষেত্রে বৈধ নথি হিসাবে গ্রাহ্য হবে রূপান্তরকামীদের পরিচয় শংসাপত্র। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে কেন্দ্র। বিহারে এক রূপান্তরকামী তথা সমাজকর্মী শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন প্যান কার্ডে তৃতীয় লিঙ্গের কোনও বিকল্প না থাকার বিষয়টি নিয়ে। সেই মামলার প্রেক্ষিতে কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছিল শীর্ষ আদালত। তাতে বৃহস্পতিবার এ কথা জানিয়েছে কেন্দ্র।

Advertisement

বিহারের ওই রূপান্তরকামী মামলাকারীর বক্তব্য ছিল, তিনি ২০১২ সালে প্যান কার্ড বানিয়েছিলেন। সেই সময় তাঁর লিঙ্গ হিসাবে পুরুষ উল্লেখ করা ছিল। ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ অর্থবর্ষের আয়কর রিটার্নও তিনি হয়েছেন পুরুষ হিসাবেই। আধার কার্ডে তৃতীয় লিঙ্গের অন্তর্ভুক্তি নিয়ে আদালতের নির্দেশের পর কেন্দ্রের তরফে সেই ব্যবস্থা করা হয়েছিল। এখন ওই মামলাকারী আধার নথিতে রূপান্তরকামী হিসাবে স্বীকৃতি পেয়েছেন। এমন অবস্থায় তাঁর প্যান কার্ডের ক্ষেত্রে এ ধরনের কিছু উল্লেখ ছিল না। আধার কার্ডের মতো প্যান কার্ডেও যাতে তৃতীয় লিঙ্গ বিকল্প যুক্ত করা হয়, সেই আর্জি জানিয়েছিলেন তিনি।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি সুধাংশু ধুলিয়া ও বিচারপতি এহসানউদ্দিন আমানউল্লাহর বেঞ্চ জানিয়েছে, কেন্দ্রীয় সরকার নীতিগত ভাবে বিষয়টিতে সম্মতি জানিয়েছে। বিষয়টি আরও স্বচ্ছ রাখতে কেন্দ্র যাতে প্যান সংক্রান্ত নিয়মবিধিতেও এটি সংযুক্ত করে, সেই পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের দুই বিচারপতি বেঞ্চ উল্লেখ করেছে, “মামলাটি নিয়ে আমরা কেন্দ্রের থেকে জবাব চেয়েছিলাম। মামলার প্রায় সব দাবি কেন্দ্র মেনে নিয়েছে।”

কেন্দ্রের তরফে শীর্ষ আদালতে জানানো হয়েছে রূপান্তরকামীদের পরিচয় শংসাপত্রই প্যান কার্ডের বৈধ নথি হিসাবে গ্রাহ্য হবে। কেন্দ্র জানিয়েছে, রূপান্তরকামীদের (অধিকারের সুরক্ষা) আইন, ২০১৯ অনুযায়ী জেলাশাসকের দেওয়া রূপান্তরকারী পরিচয় শংসাপত্র ব্যবহার করা যাবে প্যান কার্ডের কোনও আবেদনের জন্য।

আরও পড়ুন
Advertisement