NEET Scam 2024

এনটিএ-কে শোধরাতে পরামর্শ চাইল কেন্দ্র, মত জানাবেন অভিভাবক, পড়ুয়ারাও, কী ভাবে?

নিট, নেটের মতো পরীক্ষাগুলির আয়োজক সংস্থা এনটিএ-তে যে গলদ রয়েছে, তা আগেই স্বীকার করেছিল কেন্দ্রীয় সরকার। সেই মতো ভুল সংশোধন করতে গঠিত হয়েছিল কমিটিও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৫:২৫
নিট এবং নেটে দুর্নীতির অভিযোগে বিক্ষোভ।

নিট এবং নেটে দুর্নীতির অভিযোগে বিক্ষোভ। —ফাইল চিত্র।

নিট, নেট-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজক সংস্থা জাতীয় টেস্টিং এজেন্সি তথা এনটিএ-তে গলদ রয়েছে, স্বীকার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। এনটিএ-র শোধনের জন্য উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে। সেই কমিটি এ বার পরীক্ষা পদ্ধতির আয়োজন সংক্রান্ত পরামর্শ চাইল সাধারণ মানুষের কাছ থেকেও। ছাত্রছাত্রী এবং অভিভাবকদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে। কী ভাবে এনটিএ-র পরিষেবা আরও উন্নত করা যায়, সে বিষয়ে নিজেদের মতামত জানাতে পারবেন পড়ুয়া এবং অভিভাবকেরা।

Advertisement

পরামর্শ গ্রহণের জন্য একটি পৃথক ওয়েবসাইট ( https://innovateindia.mygov.in/examination-reforms-nta/ ) চালু করেছে কেন্দ্রের ওই কমিটি। এই ওয়েবসাইটে ছাত্রছাত্রীরা চাইলেই পরীক্ষা সংক্রান্ত নিজেদের মতামত জানাতে পারবেন।

এনটিএ-র শোধনের জন্য কেন্দ্র যে কমিটি গঠন করেছে, তার মাথায় রয়েছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কে রাধাকৃষ্ণণ। এ ছাড়াও শিক্ষা, চিকিৎসা, প্রযুক্তি, বিজ্ঞান প্রভৃতি বিবিধ ক্ষেত্রের দক্ষ ব্যক্তিদের ওই কমিটিতে জায়গা দেওয়া হয়েছে।

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট পরীক্ষার ফল প্রকাশিত হয় গত ৪ জুন, লোকসভা নির্বাচনের ফলের দিনেই। তাতে দেখা যায়, ৭২০-র মধ্যে ৭২০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন মোট ৬৭ জন। তাঁদের মধ্যে অনেকে আবার একই পরীক্ষাকেন্দ্র থেকে পরীক্ষায় বসেছিলেন। এ ছাড়া দেখা যায়, অনেক পরীক্ষার্থী এমন নম্বর পেয়েছেন, যা সাধারণ হিসাবের বাইরে। এর পরেই নিটের এই ফলের স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। অভিযোগ, প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছিল নিটের। এর পরে বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি-নেট পরীক্ষার পরের দিনই বাতিল ঘোষণা করা হয়। এনটিএ-র গলদ স্বীকার করে নিয়ে একের পর এক প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দেয় কেন্দ্র। ডার্ক নেটে আগেই প্রশ্ন ফাঁস হয়ে যাচ্ছে বলে জানান খোদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। একাধিক রাজ্য থেকে এই সংক্রান্ত ঘটনায় ধরপাকড়ও শুরু করে পুলিশ। শিক্ষামন্ত্রীই জানিয়েছিলেন, এনটিএ শোধন করে পরীক্ষা পদ্ধতি বদলে নতুন করে পরীক্ষার আয়োজন করা হবে। উচ্চ পর্যায়ের কমিটি গঠন করার কথাও বলেছিলেন তিনি। সেই কমিটি এ বার জনসাধারণের কাছ থেকে পরামর্শ চাইল।

আরও পড়ুন
Advertisement