Waqf Board

ওয়াকফ সংশোধনী বিল দ্রুতই, প্রশ্ন বিরোধীদের

হায়দরাবাদের এমআইএম দলের নেতা আসাদ্দুদিন ওয়েইসির দাবি, ওয়াকফ বোর্ডের হাতে থাকা দেশের একাধিক মসজিদ-দরগার প্রকৃত মালিকানা নিয়ে বিবাদ রয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ০৭:১২
চলতি সপ্তাহেই বিল সংসদে নিয়ে আসার পক্ষপাতী শাসক শিবির।

চলতি সপ্তাহেই বিল সংসদে নিয়ে আসার পক্ষপাতী শাসক শিবির। —ফাইল চিত্র।

ওয়াকফ বোর্ডের উপর রাশ টানতে ওয়াকফ আইনে সংশোধনী বিল আনতে চলেছে কেন্দ্র। সূত্রের মতে, চলতি সপ্তাহেই ওই বিল সংসদে নিয়ে আসার পক্ষপাতী শাসক শিবির। প্রায় চল্লিশটি সংশোধনী এনে কেন্দ্র আসলে ওয়াকফ বোর্ডের উপর সরকারি কর্তৃত্ব বাড়াতে চাইছে বলে সরব হয়েছেন বিরোধীরা।

Advertisement

হায়দরাবাদের এমআইএম দলের নেতা আসাদ্দুদিন ওয়েইসির দাবি, ওয়াকফ বোর্ডের হাতে থাকা দেশের একাধিক মসজিদ-দরগার প্রকৃত মালিকানা নিয়ে বিবাদ রয়েছে। এখন সেই ওয়াকফ বোর্ডের সম্পত্তি যাতে আরএসএস দখল করতে পারে, তার জন্যই উদ্যোগী হয়েছে কেন্দ্র।

বর্তমানে যে আইন রয়েছে, তাতে ওয়াকফের দখল করা জমি বা সম্পত্তিতে কোনও ভাবেই পর্যালোচনা করার সুযোগ থাকে না। কারও আপত্তি সত্ত্বেও জমি বা সম্পত্তি দখল করতে পারে ওয়াকফ বোর্ড। তাতে হস্তক্ষেপ করার সুযোগ থাকে না সরকারের। সেই ব্যবস্থাই পাল্টাতে চাইছেন নরেন্দ্র মোদীরা। সূত্রের মতে, গত শুক্রবার ওই বিল আনার প্রশ্নে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। যে সংশোধনী আনা হয়েছে, তাতে মূলত ওয়াকফ বোর্ডের হাতে যে কোনও সম্পত্তিকে ওয়াকফ হিসাবে ঘোষণা করার যে একচ্ছত্র অধিকার রয়েছে তাতে রাশ টানার কথা বলা হয়েছে।

সূত্রের মতে, যে ৪০টি সংশোধনী আনা হচ্ছে তাতে আগামী দিনে কোনও সম্পত্তি নিজেদের বলে ওয়াকফ বোর্ড দাবি করলে, তার বাধ্যতামূলক ভাবে পর্যালোচনা করে দেখবে সরকার। সম্পত্তি ঘিরে মালিক ও ওয়াকফ বোর্ডের মধ্যে বাদানুবাদ চললে সেই সম্পত্তির মালিকানা আদতে কার, তা খতিয়ে দেখার আইনি ক্ষমতাও সরকারের নিজেদের হাতে রাখতে চাইছে।

আরও পড়ুন
Advertisement