Bangladesh Unrest

ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া সতর্কতা জারি করল বিএসএফ, পদ্মাপারের উদ্ভূত পরিস্থিতিই কারণ

সোমবার দুপুরেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন শেখ হাসিনা। এর পরই সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বাংলাদেশ সীমান্ত বরাবর কড়া সতর্কতা জারি করেছে সীমান্তরক্ষী বাহিনী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৬:১২
BSF reportedly issues high alert along India-Bangladesh border amid ongoing situation in Bangladesh

সীমান্তে বিএসএফের নজরদারি। —ফাইল চিত্র।

বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর কড়া সতর্কতা জারি করেছে সীমান্তরক্ষী বাহিনী। সোমবার বিকেলে বিএসএফের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর। সীমান্তরক্ষী বাহিনীর এক পদস্থ আধিকারিক এএনআই-কে জানিয়েছেন, বিএসএফের ডিজি দলজিৎ সিংহ চৌধরি কলকাতায় এসেছেন।

Advertisement

বিএসএফ সূত্রে খবর, সীমান্তে মোতায়েন করা জওয়ানের সংখ্যাও বাড়ানো হয়েছে। সোমবার সুন্দরবনে ভারত-বাংলাদেশ সীমান্তে প্রস্তুতি পর্ব খতিয়ে দেখেন বিএসএফের ডিজি দলজিৎ সিংহ চৌধরি।

বাংলাদেশের সাম্প্রতিক অশান্তির পরিস্থিতির মধ্য সোমবারই প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন শেখ হাসিনা। বোনকে সঙ্গে নিয়ে বিমানে বাংলাদেশ ছেড়েছেন তিনি।

হাসিনা বাংলাদেশ ছাড়ার পর এক বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হতে দেখা গিয়েছে ঢাকা-সহ বাংলাদেশের একাধিক জায়গায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ঢুকে গিয়েছেন হাজার হাজার মানুষ। ভাঙা হয়েছে শেখ মুজিবর রহমানের মূর্তি। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, হামলা চলেছে সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতেও। এই পরিস্থিতির মধ্যেই বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেন বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামান। ঘোষণা করেন, অন্তর্বর্তী সরকার গঠন করে দেশ চালানো হবে।

প্রথমে কোটা সংস্কার আন্দোলন, তার পর হাসিনা সরকারের অপসারণের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলেনের অসহযোগ কর্মসূচি। সাম্প্রতিক এই দুই আন্দোলনে মৃত্যু হয়েছে অন্তত আড়াইশো জনের। গত কয়েক দিন ধরে যে পরিস্থিতি তৈরি হয়েছিল বাংলাদেশে, তার দিকে নজর রাখছিল ভারত সরকার। রবিবারই সিলেটে থাকা প্রবাসী ভারতীয়দের উদ্দেশে জানানো হয়েছিল, তাঁরা যেন সতর্ক থাকেন এবং দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখেন।

আরও পড়ুন
Advertisement