Paper Leak Case

পুলিশের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, রাজস্থানে গ্রেফতার সাব-ইনস্পেক্টর ভাই এবং বোন, ধৃত তাঁদের বাবাও

তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, ধৃতেরা দাবি করেছেন, প্রশ্নপত্র জোগাড় করে দিয়েছিলেন তাঁদের বাবা। হাতে লেখা ছিল সেই প্রশ্ন। কিন্তু রামু কোথা থেকে পেয়েছিলেন প্রশ্ন , সেটাই এখন রহস্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পুলিশের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে রাজস্থানে দুই ভাইবোন গ্রেফতার। অভিযোগ উঠেছে তাঁদের বাবার বিরুদ্ধে। ঘটনাচক্রে ভাই-বোন দু’জনেই পুলিশের সাব-ইনস্পেক্টর পদে কর্মরত। তাঁদের বাবা রামু রাম রাইকা আবার রাজস্থান পাবলিক সার্ভিস কমিশনের প্রাক্তন সদস্য। তাঁর বিরুদ্ধেও প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগ উঠেছে।

Advertisement

রামু রাইকার পুত্র দেবেশ এবং কন্যা শোভার বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই তদন্ত শুরু হয়। সম্প্রতি তাঁদের দু’জনকেই গ্রেফতার করেছে পুলিশ। স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি) এই কেলেঙ্কারির তদন্ত শুরু করতেই বেশ কয়েকটি যোগসূত্র পায়। ২০২১ সালে সাব-ইনস্পেক্টর পদের পরীক্ষা হয়েছিল। ঘটনাচক্রে, ওই সময়েই রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ছিলেন শোভার বাবা রামু রাইকা।

তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, ধৃতেরা দাবি করেছেন, প্রশ্নপত্র জোগাড় করে দিয়েছিলেন তাঁদের বাবা। হাতে লেখা ছিল সেই প্রশ্ন। কিন্তু সেই প্রশ্ন রামু কোথা থেকে পেয়েছিলেন, সেটাই এখন রহস্য। রামুর সঙ্গে কি বড় কোনও চক্রের যোগ রয়েছে? তিনি কি নিজের প্রভাব খাটিয়ে প্রশ্ন বার করে নিয়ে এসেছিলেন? এখন এই উত্তরই খুঁজছে পুলিশ। এই ঘটনায় আরও এক ব্যক্তির নাম উঠে এসেছে। তিনি হলেন বাবুলাল কাটারা। অশোক গহলৌত যখন মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময়ে তিনি রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ছিলেন। বাবুলালের সঙ্গে রামুর যোগসূত্র খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

আরও পড়ুন
Advertisement