Assam Bomb Scare

১৯ জায়গায় বোমা রাখা আছে, স্বাধীনতা দিবসের সকালে আলফার দাবি ঘিরে হুলস্থুল অসমে, চলছে তল্লাশি

গত সপ্তাহেই অরুণাচল প্রদেশ এবং অসম সীমানায় অভিযান চালিয়ে দুই আলফা জঙ্গিকে গ্রেফতার করেছিল অরুণাচল পুলিশ। গোপন সূত্রে পুলিশ খবর পায় দুই রাজ্যের সীমানা এলাকায় আলফার সক্রিয়তা বেড়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৫:১৭
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

স্বাধীনতা দিবসের সকালে আলফা জঙ্গি সংগঠনের দাবি ঘিরে হুলস্থুল পড়ে গিয়েছে অসমে। রাজ্যের ১৯ জায়গায় বোমা রেখেছে তারা, আলফার এই দাবি প্রকাশ্যে আসতেই রাজ্য জুড়ে তল্লাশি অভিযানে নেমেছে পুলিশ। আর এই ঘটনাকে কেন্দ্র করেই আতঙ্ক ছড়ায় রাজ্যে। যদিও প্রশাসনের তরফে রাজ্যবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

রাজ্য পুলিশের ডিজি জিপি সিংহ বলেন, “গোয়েন্দাদের কাছ থেকে খবর পাওয়া গিয়েছে আলফার একটি দল অসম-অরুণাচল প্রদেশের সীমানায় জড়ো হয়েছে। কিন্তু তারা যাতে কোনও রকম নাশকতামূলক কাজ করতে না পারে, তার জন্য কড়া নজর রেখেছে প্রশাসন। পুলিশ, সিআরপিএফ এবং সেনা— সকলে একত্রে কাজ করছে।”

গত সপ্তাহেই অরুণাচল প্রদেশ এবং অসম সীমানায় অভিযান চালিয়ে দুই আলফা জঙ্গিকে গ্রেফতার করেছিল অরুণাচল পুলিশ। গোপন সূত্রে পুলিশ খবর পায় দুই রাজ্যের সীমানা এলাকায় আলফা জঙ্গিদের সক্রিয়তা বেড়েছে। তার পরই অভিযান চালায় পুলিশ। অসমের সীমানাবর্তী নামসাই থেকে দু’জনকে গ্রেফতারের পর পুলিশ দাবি করে, ধৃতেরা তিনসুকিয়া জেলার কাকুপাথার এলাকার বাসিন্দা।

প্রসঙ্গত, আলফার মূল অংশ শান্তিচুক্তি করলেও পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন গোষ্ঠী আলফা (আই) এখনও বিচ্ছিন্ন ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে। চিনের মদতে পরেশ মায়ানমারের গোপন ডেরা থেকে ভারত বিরোধী তৎপরতা চালাচ্ছে বলে গোয়েন্দা সূত্রের খবর।

আরও পড়ুন
Advertisement