Nitish Kumar

Nitish Kumar: মুখ্যমন্ত্রী বাবা কোটিপতি না হতে পারলেও ৫ গুণ সম্পত্তি নীতীশ-পুত্রের! তোপ বিরোধীদের

ছেলে নিশান্তের সম্পত্তি নিয়ে বাবাকে খোঁচা দিতে ছাড়ছেন না বিরোধীরা। নীতীশকে বিঁধে বিরোধীরা বলছেন, বিকাশ হয়েছে বটে নিশান্তের!

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ০৭:৩৭
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের স্থাবর এবং অস্থাবর সম্পত্তির মূল্য ৭৫.৩৬ লক্ষ টাকা। মুখ্যমন্ত্রী বাবা কোটিপতি না হতে পারলেও তাঁর তুলনায় পাঁচ গুণ বেশি সম্পত্তির মালিক হয়ে গিয়েছেন নীতীশ-পুত্র নিশান্ত। আর বাবা-ছেলের সম্পত্তির এই হিসেব তুলে ধরেই নীতীশকে বিঁধে বিরোধীরা বলছেন, বিকাশ হয়েছে বটে নিশান্তের!

‘বিকাশ’ হয়েছে মন্ত্রিসভায় নীতীশের অন্যতম সহকর্মী তথা বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক বিকাশশীল ইনসান পার্টির নেতা মুকেশ সাহনিরও। নীতীশের মন্ত্রিসভায় পশুকল্যাণ ও মৎস্যমন্ত্রী মুকেশই বিহারের মন্ত্রীদের মধ্যে ধনীতম।

Advertisement

মুখ্যমন্ত্রী নিসেবে নিজের সৎ ভাবমূর্তি বজায় রাখতে নীতীশ নির্দেশ দিয়েছিলেন, মন্ত্রিসভার প্রত্যেক সদস্যকে বছরের শেষ দিনে তাঁদের সম্পত্তির হিসেব বাধ্যতামূলক ভাবে ওয়েবসাইটে দিতে হবে। সেই হিসেব সামনে আসার পরে দেখা যাচ্ছে, নীতীশের তুলনায় তাঁর বাকি মন্ত্রীদের সকলেই বেশ ধনী। সরকারি তথ্য অনুযায়ী, নীতীশের হাতে থাকা নগদের পরিমাণ ২৯,৩৮৫ টাকা। ব্যাঙ্কে গচ্ছিত রয়েছে ৪২,৭৬৩ টাকা। তাঁর ১৩টি গরু ও ৯টি বাছুর রয়েছে, যাদের মোট মূল্য ১ লক্ষ ৪৫ হাজার টাকা। এ ছাড়া দিল্লির দ্বারকায় সমবায় আবাসনে তাঁর একটি ফ্ল্যাট রয়েছে।

বাবাকে সব দিক থেকেই টপকে গিয়েছেন ছেলে নিশান্ত। তাঁর হাতে থাকা টাকার পরিমাণ তুলনায় কম (১৬,৫৪৯ টাকা) হলেও বিভিন্ন ব্যাঙ্ক মিলিয়ে ১ কোটি ২৮ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট রয়েছে। এ ছাড়াও কৃষি এবং অকৃষি জমিও রয়েছে।

ছেলে নিশান্তের সম্পত্তির হিসেব নিয়ে বাবাকে খোঁচা দিতে ছাড়ছেন না বিরোধীরা। পাল্টা নীতীশের ঘনিষ্ঠ মহল সূত্রে বলা হচ্ছে, দেশের অন্যান্য বহু রাজনীতিবিদ, মুখ্যমন্ত্রী, মন্ত্রীদের তুলনায় নীতীশ বা তাঁর পরিবারের সম্পত্তি মোটেই বেশি নয়। এ প্রসঙ্গে প্রকারান্তরে তাঁরা লালুপ্রসাদের দিকেও আঙুল তুলতে ছাড়ছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement