Bar Council of India

গুজরাতের পর দিল্লি, ১০৭ জন ভুয়ো ‘আইনজীবী’কে বরখাস্ত করল বার কাউন্সিল

দিনকয়েক আগেই গুজরাতের গান্ধীনগরে ভুয়ো আদালত খুলে প্রতারণার চক্র চালানোর খবর প্রকাশ্যে এসেছে! সেই ঘটনায় ইতিমধ্যেই অভিযুক্ত ‘বিচারক’কে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ২০:২২

— প্রতিনিধিত্বমূলক ছবি।

১০৭ জন ভুয়ো আইনজীবীকে বরখাস্ত করল বার কাউন্সিল অফ ইন্ডিয়া (বিসিআই)। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২০১৯ থেকে ২০২৪ এর মধ্যে দিল্লির ১০৭ জন আইনজীবীর নাম তালিকা থেকে বাদ দিয়েছে বার কাউন্সিল।

Advertisement

বিসিআইয়ের তরফে গত ২৬ অক্টোবর একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘ভুয়ো আইনজীবীদের চিহ্নিত করে নির্মূল করার লক্ষ্যে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। বিচারব্যবস্থার উপর মানুষের আস্থা বজায় রাখতে এবং আইনি ব্যবস্থাকে অনৈতিক কার্যকলাপের হাত থেকে বাঁচাতেই এই পদক্ষেপ।’’ বার কাউন্সিলের আরও দাবি, ২০১৯ থেকে ২০২৪ সালের মধ্যে কয়েক হাজার আইনজীবীকে তাঁদের শংসাপত্র দেখাতে বলা হয়েছিল। তাঁদের মধ্যে যাঁরা অনুশীলনের বৈধ প্রমাণ ও শংসাপত্র দেখাতে পারেননি, তাঁদেরকেই বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে আইনজীবীদের নামের তালিকা থেকেও বাদ গিয়েছে ওই ‘ভুয়ো’ আইনজীবীদের নাম।

প্রসঙ্গত, দিনকয়েক আগেই গুজরাতের গান্ধীনগরে ভুয়ো আদালত খুলে প্রতারণার চক্র চালানোর খবর প্রকাশ্যে এসেছে! সেই ঘটনায় ইতিমধ্যেই অভিযুক্ত ‘বিচারক’কে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম মরিস স্যামুয়েল ক্রিশ্চিয়ান। গত প্রায় পাঁচ বছর ধরে তিনি ওই ভুয়ো আদালত চালাচ্ছিলেন বলে অভিযোগ। নগর দায়রা আদালতে যাঁদের জমিজমা সংক্রান্ত মামলা বিচারাধীন, মূলত তাঁদেরই প্রতারণার জালে ফাঁসাতেন অভিযুক্ত। একটি নির্দিষ্ট অঙ্কের টাকার বিনিময়ে নগর দায়রা আদালতে জমে থাকা মামলা নিজের ‘আদালতে’ শুনানির জন্য টোপ দিতেন ওই ভুয়ো বিচারক! সেই আবহেই এ বার ১০৭ জন আইনজীবীকে বহিষ্কারের ঘোষণা করল বার কাউন্সিল।

আরও পড়ুন
Advertisement