Manipur

অসম রাইফেলসের উপর গুলিবৃষ্টি, পাল্টা জবাব বাহিনীরও, মণিপুরে শান্তির খোঁজে সর্বদলের ডাক

বৃহস্পতিবার সকাল থেকেই উত্তপ্ত মণিপুর। উত্তর বোলজাংয়ে তল্লাশির কাজ করছিল অসম রাইফেলস। তখনই তাদের জওয়ানদের উপর গুলিবৃষ্টি শুরু হয়। পাল্টা জবাব দিতে দেরি করেনি বাহিনী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১০:৪৯
Image of Security personnel patrol the violence-hit area of Irengbam village of Bishnupur district, in Manipur

মণিপুরে বিক্ষিপ্ত হিংসার ঘটনা অব্যাহত। বিষ্ণুপুরের ইরেঙ্গবাম গ্রামে চলছে সেনা ও পুলিশের টহলদারি। ছবি— পিটিআই।

অশান্তি থামার লক্ষণ নেই মণিপুরে। অসম রাইফেলসের উপর গুলিবৃষ্টির ঘটনা। পাল্টা জবাব দেয় বাহিনীও। বৃহস্পতিবার কাকভোরে ঘটনাটি ঘটে ইম্ফল ওয়েস্ট জেলার উত্তর বোলজাংয়ে। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে এমনই দাবি করেছে সংবাদ সংস্থা পিটিআই। বুধবারও রাজ্যের বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।

Advertisement

গত ৩ মে থেকে জ্বলছে উত্তর-পূর্বের ছোট রাজ্য মণিপুর। জাতিগত হিংসায় লাগাম পরাতে নামানো হয়েছে সেনা। সরেজমিনে পরিস্থিতি দেখে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু তবু বিক্ষিপ্ত অশান্তির ঘটনা এড়ানো যাচ্ছে না। ঠিক যেমন হল বৃহস্পতিবার ভোরবেলা। পিটিআই সূত্রের খবর, উত্তর বোলজাংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা অসম রাইফেলসের জওয়ানদের উপর গুলি চালায়। পাল্টা জবাব দেয় বাহিনীও। তবে ঘটনায় কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও স্পষ্ট নয়। অসম রাইফেলসের জওয়ানরা এলাকায় চিরুনি তল্লাশি চালাচ্ছিলেন। তখনই তাঁদের উপর হামলার ঘটনা ঘটে।

বুধবারও রাজ্যে অন্তত পাঁচটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। মণিপুরের বিষ্ণুপুর জেলার কাওয়াক্তায় পার্ক করা একটি গাড়িতে বিস্ফোরণ হয়। প্রত্যক্ষদর্শীদের দাবি, চালক গাড়ি বন্ধ করে বেরিয়ে আসার কিছু ক্ষণের মধ্যেই গাড়িতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের অভিঘাতে তিন পথচারী আহত হয়েছেন। আহতদের বিষ্ণুপুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বুধবারই মণিপুর নিয়ে সর্বদল বৈঠক ডেকেছে শাহের স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী ২৪ জুন, শনিবার রাজধানী দিল্লিতে সব ক’টি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসবে সরকার। তাৎপর্যপূর্ণ বিষয় হল, সেই বৈঠকের আনুষ্ঠানিক ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে অসম রাইফেলসের জওয়ানদের উপর গুলিবৃষ্টির ঘটনা ঘটল।

আরও পড়ুন
Advertisement