Bangladesh vs South Africa

মিরপুরে শাকিবের সমর্থকদের উপর হামলার অভিযোগ, উত্তেজনা

আইনি সমস্যার জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে পারছেন না শাকিব। তা নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত বাংলাদেশের ক্রিকেট আবহ। এ বার শাকিব সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১০:৪৮
picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আইনি সমস্যার কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম টেস্ট খেলতে পারছেন না শাকিব আল হাসান। তাঁকে দেশে ফিরতে বারণ করেছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। এই ঘটনায় ক্ষুব্ধ শাকিবপ্রেমীরা। তাঁরা টেস্ট শুরুর আগের দিন রবিবার ঢাকায় বিক্ষোভ দেখান। অভিযোগ, বিক্ষোভরত শাকিবপ্রেমীদের উপর হামলা চালিয়েছেন কিছু ব্যক্তি। যদিও বাংলাদেশের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

শাকিবকে নিয়ে দু’ভাগ হয়ে গিয়েছে বাংলাদেশের ক্রিকেট জনতা। এক দল তাঁর বিরোধী। একটি খুনের মামলায় নাম জড়িয়ে যাওয়া শাকিব খেলুন, চান না তাঁরা। শাকিবপ্রেমীরা আবার প্রশ্ন তুলেছেন, কেন শাকিবের মতো ক্রিকেটারকে দেশের মাটিতে শেষ টেস্ট খেলার সুযোগ দেওয়া হল না? তাঁরা রাজনীতির অভিযোগ তুলছেন। দু’পক্ষের চাপানউতরের জেরে উত্তপ্ত বাংলাদেশের ক্রিকেট আবহ। দু’পক্ষই গত কয়েক দিন ধরে ঢাকা এবং মিরপুরে বিক্ষোভ, প্রতিবাদ জানাচ্ছিল। দু’পক্ষের বিরোধে পরিস্থিতি একাধিক বার উত্তপ্তও হয়েছে। অভিযোগ, রবিবার শাকিবপ্রেমীরা যখন বিক্ষোভ দেখাচ্ছিলেন, সে সময় এক দল লোক তাঁদের উপর হামলা চালান। কয়েক জন আহত হয়েছেন বলেও অভিযোগ। বিক্ষোভের প্রেক্ষিতে গত কয়েক দিন ধরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে মিরপুরের স্টেডিয়াম এলাকায়। নিরাপত্তারক্ষীদের সামনেই হামলার অভিযোগ।

ভারতের বিরুদ্ধে কানপুর টেস্টের সময় শাকিব জানিয়েছিলেন, মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলে অবসর নিতে চান। টেস্ট খেলার জন্য আমেরিকা থেকে দুবাই আসেন তিনি। সেখান থেকে ঢাকার বিমান ধরার কথা ছিল শাকিবের। অন্য দিকে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডও প্রথম টেস্টের দলে রেখেছিল শাকিবকে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে দল থেকে বাদ দেওয়া হয় প্রাক্তন অধিনায়ককে।

আরও পড়ুন
Advertisement