Andaman & Nicobar Islands

‘শরীর দিলে চাকরি’! প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেন আরও এক মহিলা

আন্দামানের মুখ্যসচিবকে সাসপেন্ড করা হয়েছে। তাঁর বিরুদ্ধে নিজের বাসভবনে যৌনব্যবসা চালানোর অভিযোগ উঠেছে। অভিযোগ, মেয়েদের টাকার বিনিময়ে যৌনতায় লিপ্ত হতে বাধ্য করেছেন জিতেন্দ্র।

Advertisement
সংবাদ সংস্থা
পোর্ট ব্লেয়ার শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৩:১৩
মুখ্যসচিবের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ।

মুখ্যসচিবের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ।

আরও বিপাকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের প্রাক্তন মুখ্যসচিব জিতেন্দ্র নারাইন। তাঁর বিরুদ্ধে আরও এক মহিলা যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। কর্মক্ষেত্রে জিতেন্দ্র ওই মহিলার যৌন হেনস্থা করেছেন বলে অভিযোগ।

ইতিমধ্যে আন্দামানের মুখ্যসচিবকে সাসপেন্ড করা হয়েছে। তাঁর বিরুদ্ধে নিজের বাসভবনে যৌনব্যবসা চালানোর অভিযোগ এনেছেন ২১ বছরের এক তরুণী। অভিযোগ, অন্তত ২০ জন মেয়েকে বাড়িতে ডেকে এনে টাকার বিনিময়ে যৌনতায় লিপ্ত হতে বাধ্য করেছেন জিতেন্দ্র। তরুণীর নিশানায় ছিলেন আন্দামান সরকারের আরও এক উচ্চ পদস্থ আধিকারিক। আন্দামানের শ্রম-মহাধ্যক্ষ আরএল ঋষিকেও কাঠগড়ায় তুলেছিলেন তিনি। দু’জনের বিরুদ্ধেই আনা হয়েছিল গণধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগ।

Advertisement

আন্দামান প্রশাসন সূত্রে খবর, কিছু দিন আগে আরও এক মহিলা জিতেন্দ্রর বিরুদ্ধে বিশাখা গাইডলাইনের অধীনে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। তাঁর অভিযোগ খতিয়ে দেখছে পুলিশ। জানা গিয়েছে, জিতেন্দ্র মুখ্যসচিব থাকাকালীন ওই মহিলা চুক্তিভিত্তিক একটি সরকারি চাকরি করছিলেন। জিতেন্দ্রর বিরুদ্ধে কর্মক্ষেত্রে তিনি ইঙ্গিতপূর্ণ মন্তব্যের অভিযোগ করেছেন।

কর্মক্ষেত্রে আচরণবিধি নির্দিষ্ট করে সুপ্রিম কোর্ট ১৯৯৮ সালে একটি গাইডলাইন তৈরি করেছিল। তা সমস্ত মহিলা কমিশন এবং এনজিও-তে পাঠিয়ে দেওয়া হয়েছিল। সেই গাইডলাইন অনুযায়ী জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন আন্দামানের প্রাক্তন মুখ্যসচিব। গত ১৭ অক্টোবর সাসপেন্ড করা হয় তাঁকে। ১৪ নভেম্বর পর্যন্ত জিতেন্দ্র অন্তর্বর্তিকালীন জামিন পেয়েছেন। তবে আর এক আধিকারিক ঋষির জামিন মঞ্জুর হয়নি।

আরও পড়ুন
Advertisement