Indian Railways

ট্রেনের টিকিট ১০০০০ টাকা! বেঙ্গালুরু থেকে কলকাতা আসার তৎকাল টিকিটের দাম দেখে বিস্মিত যাত্রীরা

ভারতীয় রেলে ‘প্রিমিয়াম তৎকাল’ টিকিট চালু করেছে আইআরসিটিসি। যা সাধারণ তৎকাল টিকিটের নির্ধারিত মূল্যের নিয়ম মানে না। বরং এই তৎকাল টিকিটের দাম নির্ভর করে বিমানের টিকিটের মতো চাহিদা এবং যোগানের ভিত্তিতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২১:২৫

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

বেঙ্গালুরু থেকে কলকাতায় আসার টু’টায়ার এসি টিকিটের দাম দেখে আঁৎকে উঠলেন ভারতীয় রেলের যাত্রীরা। সমাজমাধ্যমে প্রকাশিত রেলের ওয়েবসাইটের একটি স্ক্রিনশটে দেখা যাচ্ছে ওই টিকিটের দাম ১০ হাজার ১০০ টাকা। সাধারণত যে টিকিট ২৯০০ টাকাতেই পাওয়া যায় তা তিনগুণেরও বেশি দামে কেন বিক্রি হচ্ছে তা জানতে চেয়েছেন নেটাগরিকেরা। জবাব এসেছে, ওটি ভারতীয় রেলের ‘প্রিমিয়াম তৎকাল’ টিকিট।

Advertisement

ভারতীয় রেলে ‘প্রিমিয়াম তৎকাল’ টিকিট চালু করেছে আইআরসিটিসি। যা সাধারণ তৎকাল টিকিটের নির্ধারিত মূল্যের নিয়ম মানে না। বরং এই তৎকাল টিকিটের দাম নির্ভর করে বিমানের টিকিটের মতো চাহিদা এবং জোগানের ভিত্তিতে। দাম নির্ধারণ করার এই প্রক্রিয়াকে বলা হয় ‘ডায়নামিক প্রাইসিং’। সমাজমাধ্যমে প্রকাশিত ওই টিকিটের স্ক্রিনশট দেখে অনেকেই রেলের এই ‘ডায়নামিক প্রাইসিং’-এর সমালোচনা করেছে।

সমাজমাধ্যম রেডিটে ওই টিকিটের স্ক্রিনশট প্রকাশিত হয়েছে। আনন্দবাজার অনলাইন ওই পোস্টের সত্যাসত্য যাচাই করেনি। তবে ওই পোস্টের নীচে মন্তব্যের জায়গায় অনেকেই লিখেছেন, ‘ডায়নামিক প্রাইসিং’য়ের দৌলতে রেলের প্রিমিয়াম তৎকাল টিকিটের দাম, এমন মাত্রাছাড়া হয় মাঝে মধ্যে। এক নেটাগরিক অবশ্য লিখেছেন, ‘‘এর থেকে বরং টিকিট না কেটে উঠে পড়ুন ট্রেনে। টু’টায়ার এসির জরিমানা ১০ হাজারের থেকে অনেকটাই কম হবে।’’

Posts from the indianrailways
community on Reddit
আরও পড়ুন
Advertisement