Air India Pilot

বাড়ছে বিমানের সংখ্যা, অন্য দেশ থেকে চালক নিয়োগের পরিকল্পনা এয়ার ইন্ডিয়ার

বিদেশ থেকে মোট ১০০ জন বিমান চালক নিয়োগের পরিকল্পনা করছে এয়ার ইন্ডিয়া। সূত্রের খবর, এয়ার ইন্ডিয়া ইতিমধ্যেই বিমান চালক সরবরাহকারী বিভিন্ন বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ শুরু করেছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১০:১৮
আগামী চার মাসে সংস্থার তরফে ৫টি বোয়িং-৭৭৭ বিমান চালু করার ঘোষণা করা হয়েছে।

আগামী চার মাসে সংস্থার তরফে ৫টি বোয়িং-৭৭৭ বিমান চালু করার ঘোষণা করা হয়েছে। প্রতীকী ছবি।

বিদেশ থেকে বিমানচালক নিয়োগের পরিকল্পনা করছে টাটা গোষ্ঠীর মালিকানাধীন এয়ার ইন্ডিয়া বিমান সংস্থা। এয়ার ইন্ডিয়ার বোয়িং-৭৭৭ বিমানগুলির জন্যই অন্য দেশ থেকে চালক নিয়োগের পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, আন্তর্জাতিক স্তরে নিজেদের বিমান সংস্থার সম্প্রসারণের কথা চিন্তা করছে টাটা গোষ্ঠী। কিন্তু এই মুহূর্তে তাদের হাতে যা বিমান চালক রয়েছে, তা পর্যাপ্ত নয়। আর সেই কারণেই শুরু হতে পারে এই নিয়োগ প্রক্রিয়া। পাশাপাশি আন্তর্জাতিক স্তরে পরিষেবা বাড়ানোর কথা মাথায় রেখেও বিদেশ থেকে চালক নিয়োগের পরিকল্পনা করা হচ্ছে বলে সূত্রের খবর।

এয়ার ইন্ডিয়ার এক সূত্র জানিয়েছে, সংস্থায় আগে থেকেই বিমান চালকের ঘাটতি ছিল। আগামী চার মাসে সংস্থার তরফে ৫টি বোয়িং-৭৭৭ বিমান নতুন করে চালু করার ঘোষণা এবং আমেরিকায় নতুন করে পরিষেবা চালু করার সিদ্ধান্তের পরেই বাইরে থেকে বিমান চালক নিয়োগের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

সূত্রের খবর, বিদেশ থেকে মোট ১০০ জন বিমান চালক নিয়োগের পরিকল্পনা করছে এয়ার ইন্ডিয়া। পিটিআই সূত্রে জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়া ইতিমধ্যেই বিমান চালক সরবরাহকারী বিভিন্ন বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ শুরু করেছে।

সাত বছর ধরে সরকারের মালিকাধীন থাকা এয়ার ইন্ডিয়া খরচ বাঁচাতে অন্য দেশ থেকে বিমানচালক নিয়োগ বন্ধ করে দিয়েছিল। লোকসানের মুখেও পড়তে হয়েছিল এই বিমান সংস্থাকে। তবে ২০২২ সালের জানুয়ারিতে টাটা গোষ্ঠী এই বিমান সংস্থার মালিকানা পাওয়ার পর বিমান সংস্থাটি আবার লাভের মুখে দেখতে শুরু করেছে।

প্রসঙ্গত, বিদেশের বিমান চালকদের বেতন এই দেশের বিমান চালকদের থেকে বেশি। প্রায় ১০০ জন বিদেশি বিমান চালকদের নিয়োগের অর্থ, তাদের পিছনে মাসিক মোটা টাকা ব্যয় করতে হবে এয়ার ইন্ডিয়াকে। এই আবহে প্রশ্ন উঠছে, তাহলে কি বিমানের টিকিটের দামও বাড়াতে পারে এই বিমান সংস্থা?

শনিবার, এয়ার ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ক্যাম্পবেল উইলসন এ-ও জানিয়েছেন যে, এয়ার ইন্ডিয়ার তরফে শেয়ার বাজারে তাদের শেয়ারের দাম কমপক্ষে ৩০ শতাংশ বাড়িয়ে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement