NCP

নীতীশ-শরদ বৈঠকের আগেই ‘সক্রিয়’ ইডি! তলব করা হল মহারাষ্ট্র এনসিপির সভাপতিকে

মহারাষ্ট্রের কয়েক জন রাজনৈতিক নেতা এবং তাঁদের আত্মীয়দের বিরুদ্ধে নামে-বেনামে কনসর্টিয়াম গড়ে কোহিনূর মিলসের একটি অংশ ৪২১ কোটি টাকায় কেনার অভিযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১২:৫৫
Ahead of Nitish Kumar and Sharad Pawar meeting, ED summons NCP leader Jayant Patil on IL&FS money laundering case

নীতীশ কুমার, শরদ পওয়ার এবং জয়ন্ত পাতিল। — ফাইল চিত্র।

লোকসভা ভোটে বিরোধী জোট গড়তে বৃহস্পতিবার দুপুরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মুম্বইয়ে এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে বৈঠক করবেন। তার আগেই হঠাৎ ‘সক্রিয়’ হল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। জিজ্ঞাসাবাদের জন্য তলব করে নোটিস পাঠানো হল মহারাষ্ট্র এনসিপির সভাপতি জয়ন্ত পাতিলকে।

ইডি সূত্রের খবর, ইনফ্রাস্ট্রাকচার লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (আইএলঅ্যান্ডএফএস)-এর দুর্নীতি সংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদের জন্য মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী জয়ন্তকে শুক্রবার তলব করা হয়েছে। আইএলঅ্যান্ডএফএস-এর কোহিনূর সিটিএনএল আর্থিক অনিয়মের মামলায় বুধবার সংস্থার দুই অডিটরের ঠিকানায় তল্লাশি অভিযান চালিয়েছিল ইডি। তার পরেই শরদ-ঘনিষ্ঠ জয়ন্তকে তলবের ঘটনা।

Advertisement

প্রসঙ্গত, মহারাষ্ট্রের কয়েক জন রাজনৈতিক নেতা এবং তাঁদের আত্মীয়দের বিরুদ্ধে নামে-বেনামে কনসর্টিয়াম গড়ে কোহিনূর মিলসের একটি অংশ ৪২১ কোটি টাকায় কেনার অভিযোগ রয়েছে। ওই জমিতে প্রথমে একটি শপিং মল তৈরির পরিকল্পনা ছিল। তবে পরবর্তীকালে সেই পরিকল্পনা পাল্টে কোহিনূর ভবন নামে একটি বাণিজ্যিক ভবন তৈরির কাজ শুরু হয়। জমি কেনার ওই ৪২১ কোটির মধ্যে পরিকাঠামো ক্ষেত্রে ঋণদানকারী সংস্থা আইএলঅ্যান্ডএফএস ২২৫ কোটি টাকা বিনিয়োগ করে। পরে আইএলঅ্যান্ডএফএস আর্থিক সঙ্কটের অজুহাত দেখিয়ে সেই অংশ নিয়ম ভেঙে মাত্র ৯০ কোটি টাকার বিক্রি করে দেয় বলে অভিযোগ। তারই তদন্তে নেমেছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement