Agnipath Scheme

Agnipath Scheme: অগ্নিপথে ছ’দিনেই দু’লক্ষ আবেদন বায়ুসেনায়! নিয়োগ হবে তিন হাজার অগ্নিবীর

গত ২৪ জুন তিন বাহিনীর মধ্যে প্রথম বায়ুসেনার তরফে অগ্নিপথ প্রকল্পে অগ্নিবীর নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৬:১৮
ভারতীয় বায়ুসেনার নিয়োগ হবে অগ্নিবীর।

ভারতীয় বায়ুসেনার নিয়োগ হবে অগ্নিবীর। ফাইল চিত্র।

এক দিকে, বিক্ষোভ-আন্দোলন। অন্য দিকে, অগ্নিবীর হওয়ার জন্য আবেদনের ঢল। নরেন্দ্র মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পে ঘিরে দেশের তরুণ প্রজন্মের একাংশ যে তুমুল উৎসাহী, বায়ুসেনার সাম্প্রতিক পরিসংখ্যানে তার স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

এই পরিসংখ্যান জানাচ্ছে, নিয়োগের বিজ্ঞপ্তি জারির ছ’দিনের মধ্যে বায়ুসেনার কাছে জমা পড়েছে দু’লক্ষেরও বেশি আবেদন। অথচ প্রথম বছরে ভারতীয় বায়ুসেনা অগ্নিপথ প্রকল্পে মাত্র তিন হাজার তরুণ-তরুণীকে নিয়োগ করবে। প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) জন্য অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। এর পর ২৪ জুন প্রথম বায়ুসেনার তরফে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

Advertisement

অগ্নিপথ প্রকল্পে বায়ুসেনায় নিয়োগের প্রক্রিয়া শেষ হবে আগামী ৫ জুলাই। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র অশোক ভূষণ সে কতা জানিয়ে বুধবার টুইটারে লিখেছেন, ‘অগ্নিবীর বায়ু হওয়ার জন্য এখনও পর্যন্ত ২ লক্ষ ১ হাজার জন আবেদন করেছেন। আবেদনের শেষ সুযোগ মিলবে ৫ জুলাই পর্যন্ত।’ অগ্নিপথ প্রকল্পে বায়ুসেনায় নিয়োগের প্রক্রিয়া শেষ হবে আগামী ৫ জুলাই। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র অশোক ভূষণ সে কথা জানিয়ে বুধবার টুইটারে লিখেছেন, ‘অগ্নিবীর বায়ু হওয়ার জন্য এখনও পর্যন্ত ২ লক্ষ ১ হাজার জন আবেদন করেছেন। আবেদনের শেষ সুযোগ মিলবে ৫ জুলাই পর্যন্ত।’ কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি সিদ্ধান্ত নিয়েছে, চলতি বছরে সশস্ত্র বাহিনীর তিন শাখায় ৪৬ হাজার অগ্নিবীর নিয়োগ করা হবে। তার মধ্যে বায়ুসেনার নিয়োগ করা হবে তিন হাজার জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement