Asaduddin Owaisi

এ বার দুই সন্তানেই থামুন! ওয়াইসির কন্ডোম দাবির পর পরামর্শ হরিয়ানার মন্ত্রীর

মুসলিমরাই সবচেয়ে বেশি জন্মনিরোধ ব্যবহার করেন বলে দাবি করেছিলেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। আরএসএস প্রধান মোহন ভাগবতের জনসংখ্যা সংক্রান্ত মন্তব্যের পাল্টা জবাবে বলেন ওয়াইসি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ২০:১১
আসাদউদ্দিনকে পরামর্শ দিয়েছেন হরিয়ানার মন্ত্রী।

আসাদউদ্দিনকে পরামর্শ দিয়েছেন হরিয়ানার মন্ত্রী। ফাইল চিত্র।

কন্ডোম মন্তব্যে আসাদউদ্দিন ওয়াইসিকে একটি পরামর্শ দিলেন হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ। তিনি বলেছেন, মুসলিমরা যে কন্ডোমের ব্যবহার বেশি করে, তা প্রশংসার্হ। তবে এ বার তাঁদের সন্তান সন্ততিদের সংখ্যা নিয়ন্ত্রণেও নজর দেওয়া উচিত। বিষয়টিকে আরও স্পষ্ট করে দিয়ে অনিল বলেন, মুসলিম সম্প্রদায়ের উচিত দু’টি সন্তানের পরই থেমে যাওয়া। এ ব্যাপারে তাঁদের কেন্দ্রের পুরনো সন্তান নীতী ‘হাম দো হমারে দো’-র কথাও মনে করিয়ে দিয়েছেন মন্ত্রী।

শনিবারই দেশের জনসংখ্যা বিষয়ে আরএসএস প্রধান মোহন ভাগবতের একটি মন্তব্যের বিরোধিতা করেছিলেন এআইএমআইএম প্রধান ওয়াইসি। দেশের জনসংখ্যা বৃদ্ধি নিয়ে ভাগবত মুসলিম সম্প্রদায়কে ইঙ্গিত করলে ওয়াইসি বলেছিলেন, ‘‘মুসলিমর কন্ডোম ব্যবহার করতে জানেন। বরং তাঁরা দু’টি সন্তানের মধ্যে অন্তর রাখতে বেশি কন্ডোম ব্যবহার করেন।’’ ওয়াইসির সেই মন্তব্যেরই জের টেনে রবিবার হরিয়ানার বিজেপি সরকারের মন্ত্রী অনিল বলেন, ‘‘মুসলিমদের এই অভ্যাস প্রশংসনীয় তবে তাঁদের এ বার সন্তানদের সংখ্যা নিয়েও সচেতন হতে হবে।’’

Advertisement

অনিল বুঝিয়েছেন, শুধু দু’টি সন্তানদের মধ্যে অন্তর রাখার জন্যই জন্ম নিরোধ ব্যবহার করলে চলবে না। বদলে দু’টি সন্তানের পরই পরিবার পরিকল্পনা করতে হবে। যাতে আর সন্তান না হয়।

আরও পড়ুন
Advertisement