Maharashtra Assembly Election 2024

মহারাষ্ট্রের বিধানসভা ভোটে লড়বে না আপ! ‘মহাবিকাশ আঘাড়ী’ সমর্থনে প্রচার করবেন কেজরীওয়াল

শুধু মহারাষ্ট্র নয়, ঝাড়খণ্ডেও প্রচারে যাবেন অরবিন্দ কেজরীওয়াল। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেনের সমর্থনে প্রচারসভা করতে পারেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ২১:১০
AAP will not contest the upcoming assembly elections in Maharashtra

আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে প্রার্থী দেবে না আম আদমি পার্টি (আপ)। কিন্তু বিরোধী জোট ‘মহাবিকাশ আঘাড়ী’র সমর্থনে প্রচার করবেন আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। শনিবার এমনই জানান আপ নেতা সঞ্জয় সিংহ।

Advertisement

মহারাষ্ট্রে বিরোধী জোট ‘মহাবিকাশ আঘাড়ী’র তিন শরিক কংগ্রেস, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি) এবং শরদ পওয়ারের এনসিপি (এসপি)। এই তিন দলের হয়েই প্রচার করবেন কেজরীওয়াল। শুধু মহারাষ্ট্র নয়, ঝাড়খণ্ডেও প্রচারে যাবেন তিনি। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেনের সমর্থনে প্রচারসভা করতে পারেন কেজরী।

মহারাষ্ট্রে ২৮৮ আসনে ভোটগ্রহণ হবে এক দিনেই। নির্বাচন কমিশন জানিয়েছে, ২০ নভেম্বর হবে মারাঠাভূমে ভোটগ্রহণ। তবে ঝাড়খণ্ডে ভোটগ্রহণ হবে দু’দফায়। ১৩ এবং ২০ নভেম্বর। উল্লেখ্য, লোকসভা ভোটে বিজেপি বিরোধী শিবির ‘ইন্ডিয়া’ জোটে উদ্ধব, শরদ, হেমন্তদের সঙ্গেই ছিলেন কেজরী। প্রসঙ্গত, লোকসভা ভোটে মহারাষ্ট্রের ৪৮টি আসনের মধ্যে ৩০টিতে জিতেছিল মহাবিকাশ আঘাড়ী। কংগ্রেস ১৭টিতে লড়ে ১৩, উদ্ধবসেনা ২১টিতে লড়ে ৯টি এবং এনসিপি(শরদ) ১০টি লড়ে আটটিতে জয় পায়।

লোকসভা ভোটে এক সঙ্গে লড়লেও হরিয়ানা বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোটে যায়নি আপ। আলাদা আলাদা করে প্রার্থী দেয় দু’দলই। কিন্তু মহারাষ্ট্রের ক্ষেত্রে সেই ছবি দেখা গেল না। নির্বাচনী লড়াই থেকে সরে এল কেজরীওয়ালের আপ।

আরও পড়ুন
Advertisement