POCSO

নাতনিকে ধর্ষণে দায়ে যাবজ্জীবন দাদুর, দু’বছরেরও কম সময়ে আদালতে দোষী সাব্যস্ত বৃদ্ধ

পাঁচ বছরের নাতনিকে ধর্ষণের অভিযোগে বছর একাত্তরের এক বৃদ্ধকে দোষী সাব্যস্ত করল আদালত। ২০২২ সালের অক্টোবর মাসের ওই ঘটনায় অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৬

—প্রতীকী চিত্র।

২০২২ সালের অক্টোবর মাসের ঘটনা। বাড়ির মধ্যেই নাতনিকে ধর্ষণের অভিযোগ উঠেছিল রাজস্থানের এক বৃদ্ধের বিরুদ্ধে। সেই মামলায় দু'বছরেরও কম সময়ে অভিযুক্ত বৃদ্ধকে দোষী সাব্যস্ত করল নিম্ন আদালত। রাজস্থানের ওই পকসো আদালতের বিচারক সনিয়া বেনিওয়াল বৃদ্ধের যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইয়ে প্রকাশ, পাঁচ বছরের নাতনিকে ধর্ষণের অভিযোগ উঠেছিল বছর একাত্তরের ওই বৃদ্ধের বিরুদ্ধে। মামলার সরকারি আইনজীবী জানিয়েছেন, নির্যাতিতা নাবালিকার মা এবং অপর এক আত্মীয়া অভিযুক্ত বৃদ্ধকে সেই কুকর্মের সময় ধরে ফেলেছিলেন। এর পর নাবালিকার মা-ই থানায় গিয়ে অভিযোগ জানান। তার ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারা ও পকসো আইনে মামলা রুজু করে তদন্ত শুরু করেছিল পুলিশ। প্রাথমিক তদন্তের পর গ্রেফতার করা হয়েছিল অভিযুক্তকে। সেই থেকে জেলেই ছিলেন বৃদ্ধ।

নাবালিকাকে ধর্ষণের মামলায় পকসো আদালতের বিচারক শুক্রবার অভিযুক্ত বৃদ্ধকে দোষী সাব্যস্ত করেছেন এবং যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছেন। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। সরকারি আইনজীবী জানিয়েছেন, ওই মামলায় সাক্ষী হিসাবে ১৮ জনের বয়ান রেকর্ড করা হয়েছিল এবং আদালতে ২৪টি প্রামাণ্য নথি জমা দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের পর থেকে দেশের একাধিক প্রান্তে নারী নির্যাতনের অভিযোগ উঠে এসেছে। নাবালিকা থেকে শুরু করে বৃদ্ধা, অনেকেই নির্যাতনের অভিযোগ তুলতে শুরু করেছেন। উঠছে বিচার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার দাবি। এ সবের মধ্যেই এ বার রাজস্থানের এক পকসো আদালত দু’বছরের মধ্যে অভিযুক্তকে দোষী সাব্যস্ত করল।

আরও পড়ুন
Advertisement