Uttar Pradesh

প্রধানশিক্ষিকা শ্রেণিকক্ষে ঘুমিয়ে কাত! পালা করে হাত পাখা টানছে পড়ুয়ারা, উত্তরপ্রদেশের ঘটনায় হইচই

আলিগড়ের এক প্রাথমিক স্কুলের ঘটনা। ভিডিয়ো ভাইরাল হতেই প্রধানশিক্ষিকাকে সাসপেন্ড করা হয়েছে। ঠিক কী ঘটেছিল, খতিয়ে দেখতে অনুসন্ধানকারী দল গঠন করেছে উত্তরপ্রদেশের শিক্ষা দফতর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৯:৩১
A head teacher of primary school in Uttar Pradesh captured sleeping in classroom while students fanning her dgtl

উত্তরপ্রদেশের স্কুলের দৃশ্য। ছবি: এক্স।

শ্রেণিকক্ষে বসে প্রধানশিক্ষিকা ঘুমোচ্ছেন। আর তাঁকে হাত পাখা দিয়ে হাওয়া করে যাচ্ছে এক খুদে পড়ুয়া। প্রথমে এক পড়ুয়া কিছু ক্ষণ হাত পাখা টানল, তার পর আর এক পড়ুয়া। ঘটনাটি উত্তরপ্রদেশের আলিগড়ের এক প্রাথমিক স্কুলের। সম্প্রতি সেই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে (যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। তবে সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেন ব্লক শিক্ষা আধিকারিক। ওই ঘটনার অনুসন্ধানের নির্দেশ দেওয়া হয়েছে এবং ডিম্পল বনসল নামে ওই প্রধানশিক্ষিকাকে সাসপেন্ড (নিলম্বিত) করা হয়েছে।

Advertisement

আলিগড়ের গোকুলপুর এলাকার ওই প্রাথমিক স্কুলের ওই ভাইরাল ভিডিয়োয় দেখা যাচ্ছে, প্রধানশিক্ষিকা শ্রেণিকক্ষের মধ্যেই মাদুর পেতে শুয়ে ঘুমোচ্ছেন। আর পালা করে তাঁকে হাওয়া করছে ছোট ছোট পড়ুয়ারা। বাকি আরও কয়েক জন পড়ুয়া মেঝেতে বসে রয়েছে। ঘটনাকে কেন্দ্র করে পড়ুয়াদের অভিভাবকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। যার জেরে প্রাথমিক শিক্ষা আধিকারিক রাকেশকুমার সিংহ ঘটনার তদন্তের নির্দেশ দেন। দোষ প্রমাণিত হলে কড়া ব্যবস্থার আশ্বাস দিয়েছেন তিনি।

এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পর আরও একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, ওই একই শিক্ষিকা পড়ুয়াদের মারধর করছেন। শিক্ষা দফতরের তদন্ত কমিটি দু’টি ভিডিয়োই খতিয়ে দেখে জানায়, দুই ভিডিয়োতেই ওই একই শিক্ষিকা রয়েছেন। তবে মারধরের ভিডিয়োটি পুরনো। পর পর প্রকাশ্যে আসা দু’টি ভিডিয়ো ঘিরে শোরগোল পড়তেই ওই প্রধানশিক্ষিকাকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। ঠিক কী ঘটেছিল, তা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে শিক্ষা দফতর গঠিত অনুসন্ধানকারী দলকে।

আরও পড়ুন
Advertisement