Rahul Gandhi

মানহানি মামলায় জামিন রাহুলের

গত বছর বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের একটি বিজ্ঞাপনে বিজেপিকে দুর্নীতিগ্রস্ত এবং ৪০ শতাংশ কাটমানির দল নামে অভিহিত করা হয়। তাতে দলের মানহানি হয়েছে বলে মামলা করেছিলেন কর্নাটকের বিজেপি নেতৃত্ব।

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৮:৪৫
কর্নাট বিজেপির করা মানহানির মামলায় রাহুল গান্ধীকে জামিন দিল বেঙ্গালুরু আদালত।

কর্নাট বিজেপির করা মানহানির মামলায় রাহুল গান্ধীকে জামিন দিল বেঙ্গালুরু আদালত। ছবি: পিটিআই।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে মানহানির মামলায় জামিন দিল বেঙ্গালুরুর একটি আদালত। শুক্রবার রাহুল ওই বিশেষ আদালতে হাজির হওয়ার পরে বিচারক তাঁকে জামিন দেন।

Advertisement

গত বছর বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের একটি বিজ্ঞাপনে বিজেপিকে দুর্নীতিগ্রস্ত এবং ৪০ শতাংশ কাটমানির দল নামে অভিহিত করা হয়। তাতে দলের মানহানি হয়েছে বলে মামলা করেছিলেন কর্নাটকের বিজেপি নেতৃত্ব। সেই মামলায় মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের সঙ্গে রাহুল গান্ধীকেও অভিযুক্তের তালিকায় জুড়ে দেন মামলাকারী বিজেপির কর্নাটকের সম্পাদক এস কেশব প্রসাদ। সিদ্দারামাইয়া, শিবকুমারেরা ১ জুন আদালতে হাজির হয়ে জামিন নিলেও সে দিন শেষ পর্যায়ের ভোট থাকায় রাহুল উপস্থিত হতে পারেননি। বিচারক এ দিন তাঁকে হাজিরার নির্দেশ দিয়েছিলেন।

কিন্তু কংগ্রেসের কর্নাটক শাখার প্রচারিত এই বিজ্ঞাপনে কেন রাহুলের নাম জড়ানো হল, সেই প্রশ্ন উঠেছে। আদালতে কংগ্রেসের আইনজীবীরা বলেন, কেন্দ্রীয় নেতা রাহুল কোনও বিজ্ঞাপন প্রকাশের সঙ্গে যুক্ত নন। হেনস্থার উদ্দেশ্যেই তাঁর নাম অভিযুক্তের তালিকায় রাখা হয়েছে। তাঁর নাম বাদ দেওয়া হোক। শিবকুমার বলেন, প্রচারের আলো কাড়ার জন্যই বিজেপি রাহুলের নাম এই মামলায় যোগ করেছে। বিজেপি নেতৃত্বের দাবি, রাহুল রাজ্যে বিভিন্ন জনসভায় বিজেপিকে দুর্নীতিগ্রস্ত বলে অভিযোগ করেছেন বলেই তাঁর নাম রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধে যাতে জামিনঅযোগ্য ধারা প্রয়োগ করা হয়, বিজেপি সেই আবেদনও করেছিল। বিচারক রাহুলের হাজিরা মকুব না করলেও তাঁকে জামিন দিয়ে দিয়েছেন।

আরও পড়ুন
Advertisement