Maternal Leaves

মৃত সন্তান প্রসবে বা জন্মের পর শিশুর মৃত্যু হলে কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মী পাবেন ৬০ দিনের ছুটি

কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক এই নিয়ে বিবেচনা করছিল। মৃত সন্তানের জন্ম দিলে বা জন্মের কয়েক দিনের মধ্য সন্তান মারা গেলে মায়ের উপর তার দীর্ঘকালীন প্রভাব পড়ে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ২৩:০০
জন্মের কয়েক দিনের মধ্যে সদ্যোজাতের মৃত্যু হলে ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারের মহিলা কর্মীরা।

জন্মের কয়েক দিনের মধ্যে সদ্যোজাতের মৃত্যু হলে ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারের মহিলা কর্মীরা।

মৃত সন্তানের জন্ম দিলে বা জন্মের কয়েক দিনের মধ্যে সদ্যোজাতের মৃত্যু হলে ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারের মহিলা কর্মীরা। শুক্রবার জানিয়ে দিল কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক (ডিওপিটি)। তাদের তরফে বলা হয়েছে, মৃত সন্তানের জন্ম দেওয়ার পর এক জন মা অসম্ভব মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে যান। সেই কথা ভেবেই এই সবেতন ছুটি।

ডিওপিটির তরফে জানানো হয়েছে, বহু দিন ধরেই এই বিষয়ে আবেদন জমা পড়ছিল। অনেক মহিলা কর্মীই জানতে চেয়েছিলেন, সদ্যোজাতের মৃত্যু হলে বা মৃত সন্তানের জন্ম দিলে তাঁরা কি মাতৃত্বকালীন ছুটি পাবেন? শুক্রবার নির্দেশিকা দিয়ে জানিয়েছে, ‘কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক এই নিয়ে বিবেচনা করছিল। মৃত সন্তানের জন্ম দিলে বা জন্মের কয়েক দিনের মধ্য সন্তান মারা গেলে মায়ের উপর তার দীর্ঘকালীন প্রভাব পড়ে। সে কারণেই কেন্দ্রীয় সরকারের মহিলা কর্মীদের ৬০ দিনের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ সন্তানের মৃত্যুর দিন বা মৃত সন্তান প্রসবের দিন থেকে ৬০ দিনের ছুটির মেয়াদ শুরু হবে। জন্মের কয়েক দিন পর সদ্যোজাতের মৃত্যু হলে সে ক্ষেত্রে মায়ের ছুটির মেয়াদ ২৮ দিন করা হতে পারে।

Advertisement

এই ছুটি সেই সব মহিলা কর্মীরাই পাবেন, যাঁদের দু’টির কম সন্তান রয়েছে। আর সন্তানের জন্ম অবশ্যই কোনও সরকারি বা সরকার অনুমোদিত বেসরকারি হাসপাতালে হতে হবে। অনেক সময়ই জরুরি প্রয়োজনে সরকার অনুমোদিত নয় এমন বেসরকারি হাসপাতালে প্রসব করতে বাধ্য হন অনেকে। সে ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি চাইলে জরুরি শংসাপত্র দাখিল করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement