Gas Leak

তামিলনাড়ুর কারখানায় অ্যামোনিয়া গ্যাস লিক, জ্ঞান হারালেন ২৯ শ্রমিক, আতঙ্ক এলাকায়

এক কর্মীর জানিয়েছেন, কাজ করতে করতে আচমকাই শ্বাসকষ্ট, কাশি শুরু হয়। আশাপাশের কয়েক জন মহিলা শ্রমিক কাশতে কাশতে জ্ঞান হারিয়ে ফেলেন। এই ঘটনায় আতঙ্ক ছড়ায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৩:০৯
(বাঁ দিকে) অসুস্থদের চিকিৎসা চলছে হাসপাতালে। (ডান দিকে) কারখানায় রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের আধিকারিকরা। ছবি: সংগৃহীত।

(বাঁ দিকে) অসুস্থদের চিকিৎসা চলছে হাসপাতালে। (ডান দিকে) কারখানায় রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের আধিকারিকরা। ছবি: সংগৃহীত।

তামিলনাড়ুর কারখানা থেকে অ্যামোনিয়া গ্যাস লিক করে অসুস্থ হয়ে পড়লেন বেশ কয়েক জন শ্রমিক। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে থোত্তুকড়ি জেলার একটি কারখানায়। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। তড়িঘড়ি শ্রমিকদের কারখানা থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয় নিয়ে যায় দমকল।

Advertisement

জানা গিয়েছে, প্রতি দিনের মতোই নির্ধারিত সময়ে কাজ শুরু হয়েছিল কারখানায়। কাজ শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই কর্মীরা অসুস্থ বোধ করতে থাকেন। তখনও তাঁরা বুঝতে পারেননি কী হয়েছে। একের পর এক কর্মী অসুস্থ হয়ে জ্ঞান হারাতেই হুলস্থুল পড়ে যায়। কারখানার কর্মীরাই চিহ্নিত করেন যে, অ্যামোনিয়া প্ল্যান্ট থেকে গ্যাস লিক হয়েছে। কিন্তু তত ক্ষণে ২৯ জন কর্মী জ্ঞান হারিয়েছিলেন। তাঁদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। দমকল এসে বাকি কর্মীদের নিরাপদে বার করে নিয়ে আসে।

এক কর্মীর জানিয়েছেন, কাজ করতে করতে আচমকাই শ্বাসকষ্ট, কাশি শুরু হয়। আশাপাশের কয়েক জন মহিলা শ্রমিক কাশতে কাশতে জ্ঞান হারিয়ে ফেলেন। এই ঘটনায় আতঙ্ক ছড়ায়। তখনও আর বুঝতে দেরি হয়নি যে কারখানা থেকে গ্যাস লিক হয়েছে। কী ভাবে গ্যাস লিক হল তা খতিয়ে দেখছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এবং একটি ফরেন্সিক দল। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, শর্ট সার্কিটের জেরে অ্যামোনিয়া গ্যাসের স্টোরেজ কন্টেনার ফেটে গিয়ে এই বিপত্তি হয়েছে।

আরও পড়ুন
Advertisement