Vastu Shastra

কোন দিকে মুখ করে বসে খাওয়া উচিত এবং কেন?

আমাদের জীবন ঠিক কতটা ভাল কাটবে তার কিছুটা হলেও নির্ভর করে আমাদের দৈনন্দিন চলাফেরার ওপর। আমরা দৈনন্দিন চলাফেরার মধ্যে না জেনে এমন কিছু করে ফেলি যা অনেকাংশে আমাদের জীবনকে বিব্রত করে তোলে।

Advertisement
 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ০৮:০৯
পূর্ব দিকে মুখ করে খেতে বসা হলে আয়ু হয় অত্যন্ত দীর্ঘ।

পূর্ব দিকে মুখ করে খেতে বসা হলে আয়ু হয় অত্যন্ত দীর্ঘ।

ভারতীয় সনাতন ধর্ম অনুযায়ী এক এক দিকে মুখ করে খেতে বসার এক এক রকমের ফল রয়েছে। আমাদের জীবন ঠিক কতটা ভাল কাটবে তার কিছুটা হলেও নির্ভর করে আমাদের দৈনন্দিন চলাফেরার ওপর। আমরা দৈনন্দিন চলাফেরার মধ্যে না জেনে এমন কিছু করে ফেলি যা অনেকাংশে আমাদের জীবনকে বিব্রত করে তোলে। অনেক চেষ্টার পরেও এর কারণ আমরা বুঝে উঠতে পারি না। বিশেষ করে খেতে বসার সময় খেয়াল রাখতে হবে যে কোন দিকে মুখ করে খেতে বসা হচ্ছে। কারণ এক এক দিকের ফলাফল হয় এক এক রকম।

দেখে নিন চারটি দিকের গুরুত্ব—

Advertisement

পূর্ব: যদি পূর্ব দিকে মুখ করে খেতে বসা হয় তা হলে তাঁর আয়ু হয় অত্যন্ত দীর্ঘ। তাই আয়ু বৃদ্ধি করতে হলে পূর্ব দিকে মুখ করে খেতে বসতে হবে।

পশ্চিম: পশ্চিম দিকে মুখ করে খেতে বসলে অত্যন্ত ধনী হওয়া সম্ভব। ধন সম্পত্তি দিনে দিনে বৃদ্ধি পায়।

উত্তর: যিনি নিজের আদর্শে অটল থাকতে পছন্দ করেন এবং সৎ একনিষ্ঠ হয়ে জীবন কাটাতে চান, তা হলে উত্তর দিকে মুখ করে খেতে বসতে হবে। কিন্তু সন্তানের মা, বাবাকে উত্তর দিকে মুখ করে খেতে বসতে নেই। এতে সন্তানের অমঙ্গল হয়।

দক্ষিণ: যিনি অত্যন্ত যশের অভিলাষী হন, তিনি অবশ্যই দক্ষিণ দিকে মুখ করে খাবার খেতে বসবেন। তবে মা, বাবা বেঁচে থাকাকালীন দক্ষিণ দিকে মুখ করে খেতে বসতে নেই।

আরও পড়ুন
Advertisement