Astrological Tips

আর্থিক কষ্ট থেকে মুক্তি পেতে কার্তিক মাস জুড়ে কয়েকটি সহজ টোটকা পালন করুন

জ্যোতিষশাস্ত্র মতে মনে করা হয়, কার্তিক মাসে বিশেষ কয়েকটা উপায় রয়েছে যা করতে পারলে আর্থিক সমস্যা তথা জীবনের যে কোনও সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

Advertisement
শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১২:০৯
Follow these tips on Bengali month kartik for bringing good fortune

—প্রতীকী ছবি।

শুক্রবার থেকে শুরু হল কার্তিক মাস। এই মাসকে অত্যন্ত পুণ্যদায়ী মাস হিসাবে ধরা হয় কারণ কার্তিক মাসকে বিষ্ণু-লক্ষ্মীর মাস বলেও মানা হয়। বাংলার ১২ মাসের মধ্যে এই কার্তিক মাসে যে কোনও ব্রত করলেই তার শুভ ফল পাওয়ার আশঙ্কা থাকে। জ্যোতিষশাস্ত্র মতে মনে করা হয়, এই মাসে বিশেষ কয়েকটা উপায় রয়েছে যা করতে পারলে আর্থিক সমস্যা তথা জীবনের যে কোনও সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

Advertisement

উপায়

১) এই মাসে প্রতি দিন সূর্যোদয়ের আগে যদি স্নান করা যায়, তা হলে শুভ ফল পাওয়া যায় বলে মানা হয়। যাঁদের বাড়ির কাছে গঙ্গা বা নদী রয়েছে, তাঁরা সেখানে স্নান করতে পারেন। কিন্তু যাঁদের পক্ষে সেটি সম্ভব নয়, তাঁরা গঙ্গাজল মিশিয়ে স্নান করলেও একই ফল পাবেন।

২) কার্তিক মাসে প্রতি দিন সকালে কাঁচা দুধের সঙ্গে গঙ্গাজল মিশিয়ে তুলসী গাছের গোড়ায় ঢালুন। কপালে সেই তুলসী গাছেরই গোড়ার মাটির তিলক লাগান।

৩) এই মাসে নিয়মিত ভগবান বিষ্ণুকে কালো তিল অর্পণ করুন।

৪) প্রতি দিন সন্ধ্যাবেলা বিষ্ণু, লক্ষ্মী, যমদেব এবং অশ্বত্থ গাছের সামনে ঘিয়ের প্রদীপ জ্বালান।

৫) এই মাসে প্রতি দিন সন্ধ্যাবেলা তুলসী মন্দিরে প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ।

৬) কার্তিক মাসে যে কোনও দিন দুর্গাদেবীর চরণে দুর্বা দিয়ে কাঁচা দুধ ছিটিয়ে দিন ২১ বার, সম্ভব হলে এই কাজ প্রতি দিনও করতে পারেন। এর ফলে আর্থিক কষ্ট থেকে মুক্তি পাবেন।

৭) এই মাসে সাধ্যমতো কিছু না কিছু দান করুন। অন্ন-বস্ত্র দান করতে পারলে খুব ভাল হয়।

৮) কার্তিক মাসে একটা ছোট তুলসী গাছ হলুদ কাপড় দিয়ে মুড়ে নিজের চাকরির বা ব্যবসার জায়গায় রাখুন।

আরও পড়ুন
Advertisement