Money Saving Tips

আয়ের থেকে ব্যয় বেশি হচ্ছে? খরচ সামলাতে কয়েকটি প্রতিকার মেনে চলুন

অতিরিক্ত ব্যয়ের ফলে ধীরে ধীরে অর্থনৈতিক অবস্থা দুর্বল হতে থাকে। এই সমস্যা আটকাতে রয়েছে কিছু প্রতিকার যা সঠিক নিয়মে পালনের মাধ্যমে ব্যয় কিছুটা হলেও কমানো যেতে পারে।

Advertisement
শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ০৬:৫৭
Astrological Tips to manage your daily expenses article

—প্রতীকী ছবি।

আয়ের সঙ্গে ব্যয় যদি সমান হয়ে যায় তখন মানুষকে নানা সমস্যার মুখে পড়তে হয়। অনেক সময়ই দেখা যায় আয়ের থেকে বেশি ব্যয় হচ্ছে। যা কিছুই উপার্জন করা হচ্ছে, তাঁর কিছুই সঞ্চয় করা যাচ্ছে না। কোনও না কোনও ক্ষেত্রে ব্যয় হয়েই যাচ্ছে। সঞ্চয় না করে অতিরিক্ত ব্যয় জীবনে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। অতিরিক্ত খরচের ফলে ধীরে ধীরে অর্থনৈতিক অবস্থা দুর্বল হতে থাকে। জ্যোতিষশাস্ত্রে এর জন্য শনি এবং রাহুকেই দায়ী করা হয়। এই সমস্যা আটকাতে রয়েছে কিছু প্রতিকার যা সঠিক নিয়মে পালনের মাধ্যমে ব্যয় কিছুটা হলেও কমানো যেতে পারে।

Advertisement

দেখে নেওয়া যাক প্রতিকারগুলি কী কী?

• একটি তামার ঘটিতে জল নিয়ে তাতে কিছুটা কালো তিল, অল্প ঘি, চন্দন, কাঁচা দুধ এবং সিদ্ধি মিশিয়ে প্রতিদিন শিবের মাথায় ঢালুন। প্রতিদিন সম্ভব না হলে প্রতি সোমবারও করা যেতে পারে। এই কাজ ভক্তি-শ্রদ্ধা সহকারে করলে ব্যয়ের হার ধীরে ধীরে কমে আসবে।

• শনিবার বেশ কিছুটা কালো তিল বা কালো সর্ষে প্রবাহিত জলে ভাসিয়ে দেখুন, উপকৃত হবেন।

• কিছুটা কালো তিল সকলের চোখের আড়ালে বাড়ির যে কোনও স্থানে রেখে দিন। লক্ষ রাখুন সেই তিল যেন কাক বা অন্য কোনও পাখিতে খায়।

• নারকেল গাছের গোড়ায় প্রতি দিন জল ঢালুন।

• বাড়ির যেখানে-সেখানে বসে খাবার খাবেন না। শুধুমাত্র খাবার ঘরে বসেই খাবার খান।

• প্রতি দিন কপালে কেশর ও চন্দনের তিলক লাগান।

• সম্ভব হলে প্রতি সপ্তাহে যে কোনও এক দিন মন্দিরে কাঁচা দুধ অর্পণ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement