Rice

বাঙালির ভাত ছাড়া চলে না! কিন্তু সঙ্গে কোন খাবারগুলি খেলেই মারাত্মক বিপদ, জানেন কি?

ভাত শরীরের জন্য নিঃসন্দেহে উপকারী। কিন্তু কিছু খাবার রয়েছে, যেগুলি ভাতের সঙ্গে খেলে সমস্যা হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৭:১৩
Image of Rice.

কিছু খাবার রয়েছে যেগুলি ভাতের সঙ্গে খেলে সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই ভাত খান না। পুষ্টিবিদদের কিন্তু অন্য মত। তাঁরা জানাচ্ছেন, এই ধারণা ভুল। সঠিক সময়ে এবং পরিমাণ মেপে ভাত খেলে ওজন বে়ড়ে যাওয়ার কোনও ভয় নেই। বরং ভাত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে। নানা ধরনের সংক্রমণের ঝুঁকিও কমবে। ভাত শরীরের জন্য নিঃসন্দেহে উপকারী। কিন্তু কিছু খাবার রয়েছে, যেগুলি ভাতের সঙ্গে খেলে সমস্যা হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

রুটি

Advertisement

অনেকেই রাতের খাবারে ভাত এবং রুটি একসঙ্গে খান। কিন্তু এই ধরনের খাবার একসঙ্গে খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়। কারণ ভাত এবং রুটি দু’টোতেই গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক বেশি। ফলে একসঙ্গে খেলে গ্যাস, অম্বল, বদহজমের মতো সমস্যা হতেই পারে।

Symbolic Image.

ভাত এবং রুটি একসঙ্গে খেলে সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

আলু

মাংস কিংবা পাতলা মাছের ঝোল— আলু না হলে ঠিক জমে না। কিন্তু ভাতের সঙ্গে আলু খেতে বারণ করছেন পুষ্টিবিদরা। এই দু’টি একসঙ্গে খেলে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়। ওজন বেড়ে যাওয়ারও ঝুঁকি থাকে। তাই এই দু’টি খাবার একসঙ্গে না খাওয়াই ভাল। খেলেও পরিমাণ যেন একেবারে অল্প হয়।

ফল

ভাত এবং ফল দু’টোই শরীরের জন্য উপকারী। কিন্তু এই দু’টি খাবার একসঙ্গে কখনও খাওয়া উচিত নয়। হজমের সমস্যা থেকে গ্যাস-অম্বল, নানা শারীরিক সমস্যার ঝুঁকি থেকে যায় ফল এবং ভাত একসঙ্গে খেলে।

স্যালাড

ভাতের সঙ্গে অনেকেই স্যালাড খান। কিন্তু পুষ্টিবিদদের মতে, ভাতের সঙ্গে স্যালাড খেলে হিতে বিপরীত হতে পারে। বিশেষ করে যাঁদের হজমের গোলমাল রয়েছে, ভাতের সঙ্গে কাঁচা কোনও ফল বা সব্জি এড়িয়ে যাওয়া ভাল। তাতে সুস্থ থাকবে পেট।

মটরশুঁটি

ভাতের সঙ্গে এমন কিছু খাবার খেতে বারণ করা হয়, যাতে স্টার্চের পরিমাণ বেশি। মটরশুঁটি এবং ভুট্টা হল সেই গোত্রের খাবার। বদহজম, বুক জ্বালা এবং গ্যাসের সমস্যা এড়াতে এগুলি ভাতের সঙ্গে না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement