Lack of Concentration

অফিসের কাজে খুব ভুল হচ্ছে? বসের বকুনি খেতে না চাইলে মনোযোগ বাড়িয়ে নিন ৩ আসন করে

ব্যক্তিগত পরিসরে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা দ্বন্দ্ব, মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য এই কারণগুলি যথেষ্ট। তবে মনোযোগ ফেরাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৮:০৭
Yoga poses to improve your focus and concentration.

মনোযোগ আনতে কোন আসনগুলি করবেন? ছবি: সংগৃহীত।

ইচ্ছাকৃত নয়, তবু অফিসের কাজে ভুল হয়ে যাচ্ছে। ফলস্বরূপ সারা দিনের প্রাপ্তি বসের বকুনি। অনেক সময়ে এমন হয় যে, জানা কাজ ভুল হয়ে যাচ্ছে। কিন্তু কেন এমন হচ্ছে, তার কারণ খুঁজতে গেলে আর তল পাওয়া যায় না। চিকিৎসকদের মতে, সঠিক মনোযোগের অভাবেই এমন হয়। মনোযোগ কম থাকলে, আত্মবিশ্বাস দিয়েও অনেক সময়ে ঠিকঠাক করে কাজ করা যায় না। মনোযোগ কমে যেতে পারে বিভিন্ন কারণে। ব্যক্তিগত পরিসরে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা দ্বন্দ্ব, মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য এই কারণগুলি যথেষ্ট। তবে মনোযোগ ফেরাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনে।

Advertisement

হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দুটি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এ বার পিঠটা ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলি মাটি স্পর্শ করে। এ বার বুকের কাছে থুতনি নিয়ে আসুন। এই ভঙ্গিতে প্রায় কিছু ক্ষণ থাকুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। নিয়ম করে এই আসনটি করলে কাজে ভুল হবে না।

Yoga poses to improve your focus and concentration.

সর্বাঙ্গাসন। ছবি: সংগৃহীত।

সর্বাঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। দেখবেন কোনও কাজে ভুল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement