Breast Cancer

যৌবন ধরে রাখতে কৃত্রিম স্তন বসাতে গিয়েছিলেন, জানতে পারলেন মারণরোগ বাসা বেঁধেছে শরীরে!

দীর্ঘ দিনের ইচ্ছা ছিল কৃত্রিম স্তন বসাবেন। সেই জন্য অস্ত্রোপচার করতে চিকিৎসকের কাছেও যান রেবেকা ক্রেগস নামের এক মহিলা। তখনই পরীক্ষা করে দেখা যায়, তাঁর শরীরে বাসা বেঁধেছে স্তন ক্যানসার।

Advertisement
সংবাদ সংস্থা
বার্মিংহাম শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৬:১৪
রেবেকা জানিয়েছে, অস্ত্রোপচারের মাধ্যমে ৪ মিলিমিটার ক্যানসার কোষ বাদ দেওয়া হয়।

রেবেকা জানিয়েছে, অস্ত্রোপচারের মাধ্যমে ৪ মিলিমিটার ক্যানসার কোষ বাদ দেওয়া হয়। ছবি: সংগৃহীত

যৌবন ধরে রাখার প্রয়াসেই বেঁচে গেল প্রাণ। ৫৩ বছর বয়সি রেবেকা ক্রেগস ভেবেছিলেন কৃত্রিম স্তন বসিয়ে ধরা দেবেন নতুন রূপে। সেই জন্য অস্ত্রোপচার করতে চিকিৎসকের কাছে যান তিনি। আর তখনই পরীক্ষা করে দেখা যায়, তাঁর শরীরে বাসা বেঁধেছে স্তন ক্যানসার।

Advertisement

রেবেকা জানিয়েছেন, স্তনে অস্ত্রপচারের পর নিজের নিজের শরীর নিয়ে খুবই খুশি হয়েছিলেন তিনি। অস্ত্রোপচারের পর নিজের দেহে হাত বোলাতে গিয়ে তিনি খেয়াল করেন, বাঁ দিকের স্তনের কাছে একটি জায়গা দানার মতো ফুলে রয়েছে। আতঙ্কিত হয়ে পড়েন, দেরি না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন। প্রাথমিক ভাবে চিকিৎসকরা ভেবেছিলেন, সিস্ট হয়েছে তাঁর। কিন্তু তবু নিশ্চিত হতে বার্মিংহাম সিটি হাসপাতালে ম্যামোগ্রাম ও বায়োপ্সির মতো আরও কিছু পরীক্ষা করার সিদ্ধান্ত নেন রেবেকা। সেই পরীক্ষাতেই ধরা পড়ে ক্যানসার।

ম্যামোগ্রাম ও বায়োপ্সি পরীক্ষাতেই ক্যানসার ধরা পড়ে রেবেকার।

ম্যামোগ্রাম ও বায়োপ্সি পরীক্ষাতেই ক্যানসার ধরা পড়ে রেবেকার। প্রতীকী ছবি।

রেবেকা জানিয়েছেন, অস্ত্রোপচারের মাধ্যমে ৪ মিলিমিটার ক্যানসার কোষ বাদ দেওয়া হয়। চিকিৎসকেরা তাঁকে জানান, সৌভাগ্যবশত দেহের অন্য কোথাও ক্যানসার ছড়ায়নি। তবু ভবিষ্যতে যাতে ক্যানসার ফিরে না আসতে পারে, তার জন্য ৩ সপ্তাহ রেডিয়োথেরাপি নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পাশাপাশি তাঁরা জানান, রেবেকাকে আগামী ৫ বছর নিয়মিত ম্যামোগ্রাম পরীক্ষা করতে হবে। রোজ হাত দিয়ে পরীক্ষা করতে হবে স্তন। কোনও স্থান ফুলে গেলে তৎক্ষণাৎ যোগাযোগ করতে হবে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে, পরামর্শ চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement