Belly Button

নাভির মধ্যেই লুকিয়ে আছে জীবনের গূঢ় রহস্য, নাভিই বলে দিতে পারে, আপনার শরীরের হাল হকিকত

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গগুলির মতো নাভিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। নাভির যত্ন নিলে তার প্রভাব পড়ে স্বাস্থ্যের উপর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ২২:১৭
নাভিতেই লুকিয়ে জীবন রহস্য!

নাভিতেই লুকিয়ে জীবন রহস্য! ছবি : সংগৃহীত

১০ মাস ১০ দিন পর মায়ের গর্ভ থেকে বেরোনোর সময়, এই নাভি কেটেই পৃথিবীর আলো দেখে প্রাণীকূল। মৃত্যুর পর দেহের সবটুকু পুড়ে গেলেও নাভি নষ্ট হয় না। এই নাভির মধ্যেই নাকি লুকিয়ে আছে জীবনের গূঢ় রহস্য। তাই এই নাভি নিয়ে মানুষের মনে কৌতূহলের শেষ নেই।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গগুলির মতো নাভিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। নাভির যত্ন নিলে তার প্রভাব পড়ে স্বাস্থ্যের উপর।

Advertisement

এমনিতে, কিছু না জেনেই ছোট থেকে পেটে নারকেল তেল এবং জল দেওয়ার অভ্যাস অনেকেরই। কিন্তু আলাদা করে নাভির যত্ন নেওয়ার কথা আগে কোনওদিন শোনেন নি তো?

শরীরের বিভিন্ন শিরা-উপশিরার সঙ্গে সংযোগ রয়েছে নাভির।

শরীরের বিভিন্ন শিরা-উপশিরার সঙ্গে সংযোগ রয়েছে নাভির। ছবি : সংগৃহীত

দেখে নিন নাভির যত্নে কী কী করবেন?

১) নাভি পরিষ্কার রাখুন

শরীরের বিভিন্ন শিরা-উপশিরার সঙ্গে সংযোগ রয়েছে নাভির। তাই তেল বা জল দেওয়ার পর নাভি শুকনো করে মুছে নিন। তেল, জল জমে থেকে কোনও সংক্রমণ যেন না হয়।

আয়ুর্বেদ বলছে নাভি পরিষ্কার থাকলে হজম সংক্রান্ত কোনও সমস্যা হয় না।

২) আপনার নাভি সম্পর্কে জানুন

প্রত্যেক মানুষের মতোই প্রতিটি নাভিও আলাদা। শরীরের সাতটি চক্রের মতো, নাভিও একটি চক্র। তাই আপনার শরীরের অন্যান্য অঙ্গগুলির মতো নাভির ব্যাপারেও আপনাকে খোঁজ রাখতে হবে। তবেই আপনি নিজের স্বাস্থ্য বা রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে জানতে পারবেন।

৩) নাভির কোনও সমস্যা হতে পারে?

দীর্ঘ দিন ধরে তেল, জল জমে থাকলে সংক্রমণ হওয়া খুবই স্বাভাবিক। প্রথম অবস্থায় না সারলে, সেখান থেকে পুঁজ জমে ব্যথা হতে পারে।

৪) কী ভাবে নাভির যত্ন নেবেন?

বিশেষজ্ঞদের মতে, নিয়ম করে প্রতিদিন তেল এবং জল দিলেই কিছুদিনের মধ্যেই তার প্রভাব নিজের ত্বকে দেখতে পাবেন। তবে, প্রতিদিন মাইল্ড সাবান দিয়ে নাভি পরিষ্কার করে শুকিয়েও নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement