Fungus

ভাইরাসের পর এ বার মানব সভ্যতার নতুন শত্রু মারণ ছত্রাক? তালিকা তৈরি করল ‘হু’

বিভিন্ন রোগ সৃষ্টিকারী ছত্রাকের মধ্যে কোনটি কত বিপজ্জনক, তা চিহ্নিত করতে একটি তালিকা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। নাম, ‘ফাঙ্গাল প্রায়োরিটি প্যাথোজেন লিস্ট’ (এফপিপিএল)।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২০:২৬
 বিশ্বের বিভিন্ন অঞ্চলে মারণ ছত্রাকের আক্রমণে প্রাণ হারান বহু মানুষ।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে মারণ ছত্রাকের আক্রমণে প্রাণ হারান বহু মানুষ। প্রতীকী ছবি।

বিশ্ব উষ্ণায়ন থেকে সহজে এক মহাদেশ থেকে অন্য মহাদেশে যাতায়াত, বিভিন্ন কারণে বেড়ে যাচ্ছে বিভিন্ন মারণ ছত্রাক সংক্রমণের আশঙ্কা। তাই বিষয়টি নিয়ে যাতে আগে থাকতেই সতর্ক হওয়া যায়, তার জন্য একটি তালিকা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ছত্রাকের উপর এই ধরনের তালিকা এই প্রথম। নাম, ‘ফাঙ্গাল প্রায়োরিটি প্যাথোজেন লিস্ট’ (এফপিপিএল)। বিশ্বব্যাপী বিভিন্ন রোগ সৃষ্টিকারী ছত্রাকের মধ্যে কোনগুলি কতটা বিপজ্জনক, মূলত তা চিহ্নিত করতেই এই প্রয়াস। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে করা গবেষণার ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

ছত্রাকগুলিকে মূলত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। ‘ক্রিটিকাল’, ‘হাই’ ও ‘মিডিয়াম’।

Advertisement
বিভিন্ন মারণ ছত্রাক সংক্রমণে অসুস্থ হন বহু মানুষ।

বিভিন্ন মারণ ছত্রাক সংক্রমণে অসুস্থ হন বহু মানুষ। প্রতীকী ছবি।

ক্রিটিকাল

ক্রিটিকাল তালিকার মধ্যে রয়েছে ক্যান্ডিডা অরিস। এই জীবাণুটির উপর ওষুধের প্রভাব সীমিত। বিশ্বের বিভিন্ন অঞ্চলে এই ছত্রাকের আক্রমণে প্রাণ হারান বহু মানুষ। বিশেষ করে হাসপাতালগুলিতে এর প্রাদুর্ভাব অত্যন্ত প্রবল। পাশাপাশি, এই তালিকায় আছে ক্রিপ্টোকোকাস নিওফরম্যানস, অ্যাসপারগিলাস ফিউমিগাটাস এবং ক্যান্ডিডা অ্যালবিকানস নামের ছত্রাক।

হাই

এই গোষ্ঠীর মধ্যে রয়েছে ক্যান্ডিডা পরিবারের অন্যান্য ছত্রাক। তা ছাড়া, মিউকোরালেস গোষ্ঠীর ছত্রাকও এই তালিকাভুক্ত। এই মিউকোরালেস মিউকোরমাইকোসিস বা ‘কৃষ্ণ ছত্রাক’ সৃষ্টি করে। কোভিডকালে ভারতে যে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ দেখা গিয়েছিল, এটি সেই গোষ্ঠীরই।

মিডিয়াম

এই গোষ্ঠীটিতে রয়েছে কক্কাইডিয়োইডেস এসপিপি, ক্রিপ্টোকোকাস গাট্টি-সহ বেশ কয়েক ধরনের ছত্রাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement