Work Out diet

শারীরচর্চার আগে ও পরে

ব্যায়াম করার আগে ও পরে কী খাবেন, তা জেনে রাখা জরুরি

Advertisement
কোয়েনা দাশগুপ্ত
শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৫:৫৬
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

জন কমাতে-বাড়াতে জিম ছোটেন, ব্যায়াম করেন অনেকেই। একইসঙ্গে ব্যায়ামের আগে-পরে নিয়মমাফিক খাওয়াদাওয়া করা জরুরি। ফিটনেস প্রশিক্ষক অরিজিৎ ঘোষাল বলছেন, “দিনভর স্বাস্থ্যকর খাবার খেলেও, ব্যায়ামের আগে-পরে খাবারে প্রোটিন, শর্করা, ফ্যাট, ভিটামিন ঠিক মাত্রায় না থাকলে ক্ষতি হবে শরীরেরই।”

Advertisement

ব্যায়াম করার আগে

  • ঘরে পাতা টক দই বা ইয়োগার্টের সঙ্গে ফল ও ১ চামচ পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন।
  • মিষ্টি আলু, কলা, পিনাট বাটার দিয়েও একসঙ্গে খাওয়া যায়।
  • শরীরে সইলে ডার্ক চকলেট, ব্ল্যাক কফি খেতে পারেন। এতে অতিরিক্ত এনার্জি পাওয়া সম্ভব।
  • ছাতুর শরবতও খেতে পারেন। তা যেমন পুষ্টি, এনার্জি দেবে, তেমন পেট ভরাও থাকবে অনেকক্ষণ।
  • নানা ধরনের বাদাম, ড্রাই ফ্রুটসও অল্প খেতে পারেন।

ব্যায়ামের মাঝে

ফিটনেস প্রশিক্ষক গুরুপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের মতে, ব্যায়ামের মাঝে জল ছাড়া আর কিছু না খাওয়াই ভাল। অনেকেই শারীরচর্চার মাঝে ব্ল্যাক কফি খান। তবে এ দেশের আবহাওয়ায় ঘাম ঝরানোর সময়ে ক্যাফেন শরীরের পক্ষে ক্ষতিকর। শারীরচর্চার মাঝেপ্রোটিন শেক বা হোয়ে প্রোটিন না খেয়ে তা শারীরচর্চা শেষ হওয়ার পরের আধ ঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে নেওয়া ভাল। তবে তাখাওয়ার আগে চিকিৎসক বাস্পোর্টস নিউট্রিশনিস্টের পরামর্শ নেওয়া জরুরি।

ব্যায়াম শেষে

  • ওটস, কলা, পিনাট বাটার, আমন্ড মিশিয়ে খেতে পারেন।
  • কিনোয়া, বেসনের চিল্লা, পালং শাক, বিটরুট বা মাল্টিগ্রেন আটার রুটি খাওয়া যেতে পারে। সঙ্গে রাখুন সবজি, চিকেন বা মাছ বা ডিম। নিরামিষাশী হলে মাশরুম বা পনির খান। তবে সয়াবিন খাবেন না।
  • ঘরোয়া খাবারের মধ্যে চিঁড়ের পোলাও, সুজি বা ডালিয়ার খিচুড়ি খেতে পারেন। বয়স্ক ও ডায়াবেটিক হলে মুড়ি খাবেন না।

খাওয়াদাওয়া সেরেই ভরা পেটে ব্যায়াম করা শরীরের পক্ষে ক্ষতিকর। শারীরচর্চা করার অন্তত এক-দু’ঘণ্টা আগে খেয়ে নিন। আবার ব্যায়ামের অন্তত আধ ঘণ্টা পরে খান। শারীরচর্চার পরে মাসল হাঙ্গার হয়, সে সময়ে ব্যালান্সড মিল দরকার। সকালের দিকে খালি পেটেও ব্যায়াম করতে পারেন। তবে ব্যায়ামের পরে সলিড খাবার খাওয়ার আগে ডিটক্স ওয়াটার খেতে হবে। এক গ্লাস জলে দারুচিনি, কাঁচা হলুদ, গোটা জিরে, চিয়া সিডস ও আপেল ফুটিয়ে নিলেই পাবেন ডিটক্স ওয়াটার। তবে বিশেষজ্ঞের পরামর্শ বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement