Risk Factors of Brain Stroke

প্রতি দিনের ৫ ভুল বাড়িয়ে দিচ্ছে স্ট্রোকের ঝুঁকি! ৫ উপসর্গ দেখলে সাবধান হোন

এখন কমবয়সিদের মধ্যেও ব্রেন স্ট্রোকের আশঙ্কা অনেকটাই বেড়েছে। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণেই স্ট্রোক হচ্ছে। রোজের জীবনে কোন কারণগুলি এমন বিপদ ডেকে আনতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৩:৩৮
রোজের ৫ অভ্যাসের কারণে বাড়ছে ব্রেন স্ট্রোকের প্রবণতা।

রোজের ৫ অভ্যাসের কারণে বাড়ছে ব্রেন স্ট্রোকের প্রবণতা। ছবি: সংগৃহীত।

‘ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন’ বা ডব্লিউএস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর যৌথ সমীক্ষা বলছে প্রাপ্তবয়স্কদের মধ্যে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে। এক বার স্ট্রোক হলে অনেকেরই পক্ষঘাতগ্রস্ত অবস্থা হয়ে যায়। রোজের কিছু অভ্যাস এই ঝুঁকি আরও বাড়িয়ে দিচ্ছে। এখন কমবয়সিদের মধ্যেও ব্রেন স্ট্রোকের আশঙ্কা অনেকটাই বেড়েছে। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণেই স্ট্রোক হচ্ছে। রোজের জীবনে কোন কারণগুলি এমন বিপদ ডেকে আনতে পারে?

Advertisement

১) বাইরের প্রক্রিয়াজাত খাবার খাওয়ার প্রবণতা ডেকে আনতে পারে ব্রেন স্ট্রোকের মতো ঝুঁকি। প্যাকেটজাত চিপস্‌, বিভিন্ন ধরনের কুকিজে নুনের পরিমাণ বেশি। এই বাড়তি নুন স্ট্রোকের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে ক্রমশ।

২) ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত একটি গবেষণা বলছে, নিয়মিত মদ্যপানের অভ্যাস ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। সুস্থ থাকতে মদ্যপান থেকে দূরে থাকাই শ্রেয়।

৩) ভিটামিন সি-র পরিমাণ শরীরে কমে গেলেও এমন ব্রেট স্ট্রোকের আশঙ্কা অনেকটা বেড়ে যায়। বিশেষ করে হ্যামোরেজিক স্ট্রোক ডেকে আনে এই ভিটামিনের ঘাটতি।

৪) ব্যথানাশক ওষুধ খেলে ব্রেন স্ট্রোক তো বটেই, সেই সঙ্গে হার্ট অ্যাটাকের আশঙ্কাও থাকে। তাই প্রতি মুহূর্তে পেইনকিলার জাতীয় ওষুধ খাবেন না।

৫) প্রাতরাশে নিয়মিত সিরিয়াল জাতীয় খাবার খেতে পছন্দ করেন অনেকে। এই সব সিরিয়ালে কিন্তু অতিরিক্ত চিনি থাকে। তা ছাড়া রোজের ডায়েটে অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার যেমন মিষ্টি, কেক, কুকিজ, পেস্ট্রি রাখাও ভাল না। এতেও বাড়ে স্ট্রোকের ঝুঁকি।

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) আচমকা শরীরের ভারসাম্য হারিয়ে ফেলে। নিজের উপর কোনও নিয়ন্ত্রণ না থাকা।

২) চোখের সামনে হঠাৎ এক চোখে বা দুই চোখেই দৃষ্টি হারিয়ে ফেলা।

৩) মুখের এক দিক বেঁকে যাওয়া।

৪) কথা বলতে গিয়ে কথা জড়িয়ে যাওয়া।

৫) বাহুতে ব্যথা হওয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement