Uterus Cancer

কোন লক্ষণ দেখে জরায়ুর ক্যানসার চিনবেন? মারণরোগের ঝুঁকি কমাতে কোন পানীয়ে চুমুক দেবেন?

শরীরের কোথাও ক্যানসার হানা দিলে আগে থেকে সব সময় তা বোঝা যায় না। তবে জরায়ুর ক্যানসারের কিছু লক্ষণ রয়েছে। সেগুলি কী?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৩:২৭
Image of a woman.

জরায়ুর ক্যানসারের ঝুঁকি কমাবে কোন পানীয়? ছবি: সংগৃহীত।

স্তন ক্যানসার ছাড়াও মহিলাদের শরীরে সবচেয়ে বেশি হানা দেয় যে রোগ, জরায়ুর ক্যানসার তার মধ্যে অন্যতম। পরিসংখ্যান জানাচ্ছে, প্রতি বছর কয়েক লক্ষ মহিলা মারা যান এই ক্যানসারে আক্রান্ত হয়ে। অনিয়ন্ত্রিত যৌনজীবন, বার বার অন্তঃসত্ত্বা হওয়া কিংবা জরায়ুর যে কোনও সংক্রমণ থেকে এই অসুখের শিকার হন মেয়েরা। তবে আজকাল জরায়ুতে পাথর ও তার ঠিক সময়ে চিকিৎসা না হওয়ার কারণেও এই অসুখ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তথ্য অনুযায়ী, এ দেশে ক্যানসার আক্রান্ত মহিলাদের একটা বড় অংশ ভোগেন জরায়ুর ক্যানসারে। প্রতি বছর গোটা পৃথিবীতে প্রায় আড়াই লক্ষ মহিলা জরায়ুর ক্যানসারে আক্রান্ত হন। প্রাথমিক অবস্থায় চিকিৎসা শুরু না হওয়ায় আক্রান্তদের বেঁচে থাকার হার ৫২ শতাংশ কমে যায়।

Advertisement
Image of tea.

চিকিৎসকরা জানাচ্ছেন, জরায়ুর ক্যানসারের ঝুঁকি কমাতে পারে এক বিশেষ ধরনের চা। ছবি: সংগৃহীত।

শরীরের কোথাও ক্যানসার হানা দিলে আগে থেকে সব সময় তা বোঝা যায় না। তবে জরায়ুর ক্যানসারের কিছু লক্ষণ রয়েছে। যেগুলি দেখলে আগে থেকে সতর্ক হওয়া জরুরি। জরায়ুর ক্যানসারের আর এক প্রাথমিক লক্ষণ হঠাৎই অতিরিক্ত পরিমাণে সাদা স্রাব শুরু হওয়া। এ ছাড়া পেটে ব্যথা, বমি বমি ভাব, খিদে না পাওয়া, তলপেটে ব্যথা, ওজন কমে যাওয়ার মতো কিছু উপসর্গ দেখলে সাবধান হওয়া জরুরি। কিন্তু এগুলি সবই ক্যানসারে আক্রান্ত হওয়ার পর। কিন্তু এই ক্যানসারের ঝুঁকি কমানো জরুরি। কী ভাবে তা সম্ভব, তা অনেকেই বুঝতে পারেন না।

চিকিৎসকরা জানাচ্ছেন, জরায়ুর ক্যানসারের ঝুঁকি কমাতে পারে এক বিশেষ ধরনের চা। মহিলারা যদি সেই চা খান, তা হলে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে। কী ভাবে বানাবেন সেই চা?

আধ চামচ জিরে, আধ চামচ জোয়ান, আধ চামচ আদা গুঁড়ো এবং এক চামচ ঘি একসঙ্গে ফুটিয়ে খেতে পারেন। আরও ভাল হয় যদি এই পানীয়ে মিশিয়ে নিতে পারেন গুড়। যে কোনও রকম সংক্রমণের ঝুঁকি এড়াতে সক্ষম গুড়। বিশেষ করে ঋতুস্রাব হওয়ার আগে এবং অন্য সময়ও এই চায়ে চুমুক দিলে জরায়ুর ক্যানসারের আশঙ্কা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement