Throat Cancer

গরম জল খেয়ে, গার্গল করেও গলাব্যথা কমছে না? ক্যানসার হয়নি তো? আর কোন লক্ষণ দেখে বুঝবেন?

ঠান্ডা লাগলে নয়, খাদ্যনালিতে ক্যানসার হলেও গলাব্যথা হতে পারে। তবে সে ক্ষেত্রে একমাত্র লক্ষণ গলায় ব্যথা হওয়া নয়। আর কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৪:০০
Warning signs of throat cancer you should be checking at home.

গলায় ক্যানসারের লক্ষণ। ছবি: সংগৃহীত।

শীতকালে সর্দি-কাশি নিয়ে কমবেশি অনেকেই ভুগছেন। ঠান্ডা লেগে জ্বর, হাঁচি সঙ্গী হয়েছে, সেই সঙ্গে গলাব্যথা নিয়েও নাজেহাল হতে হচ্ছে। ইদানীং গলাব্যথা হলে সহজে তা সারছেও না। গার্গল করেও স্বস্তি মিলছে না। গরম খাবার খেয়েও কমছে না ব্যথা। আবহাওয়া বদলের কারণেই মূলত এমন হচ্ছে। তবে কারণ যা-ই হোক, গলাব্যথা বেশি দিন স্থায়ী হওয়া কিন্তু স্বাভাবিক বিষয় নয়। কারণ, শুধু ঠান্ডা লাগলে নয়, গলায় ক্যানসার হলেও এমন হতে পারে। তবে সে ক্ষেত্রে একমাত্র লক্ষণ গলাব্যথা হওয়া নয়। গলাব্যথা ছাড়া আর কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

Advertisement

শক্ত খাবার খেতে সমস্যা হওয়া

ঠান্ডা লাগার কারণে গলাব্যথা হোক কিংবা ক্যানসার, প্রাথমিক পর্যায়ে শক্ত খাবার খেতে অসুবিধা হয় দু’ক্ষেত্রেই। কিন্তু ক্যানসার হলে তরল খাবার খেতে এমনকি, ঢোঁক গিলতেও সমস্যা হয়। ঠান্ডা লাগলে খুব বেশি হলে ৭ দিন স্থায়ী হয়। কিন্তু ক্যানসার হলে এই লক্ষণগুলি দীর্ঘস্থায়ী হবে।

ওজন কমে যাওয়া

খাদ্যনালিতে ক্যানসার হওয়ার সঙ্গে ওজন কমে যাওয়ার যে কোনও সম্পর্ক থাকতে পারে, তা অনেকেরই ধারণার বাইরে। চিকিৎসকেরা জানাচ্ছে, খাদ্যনালিতে ক্যানসার মানেই খাবার না খাওয়ার প্রবণতা তৈরি হয়। খাবারের প্রতি অরুচি, খেতে ইচ্ছা না করা এবং তার ফলে কম খাওয়া— তখনই ওজন কমতে থাকে।

Warning signs of throat cancer you should be checking at home.

গলাব্যথা ছাড়া আর কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন? ছবি: সংগৃহীত।

ক্লান্তি ভাব

সারা ক্ষণ ক্লান্ত লাগলে তার নেপথ্যে শারীরিক দুর্বলতা থাকতে পারে। তবে সেটা ভেবেই বসে থাকা বোকামি হবে। ক্যানসারের অন্যতম একটি লক্ষণ হল ক্লান্ত হয়ে পড়া। এ ছাড়াও বমি বমি ভাব, দুর্বলতাও কিন্তু এর লক্ষণ হতে পারে। খাওয়ার সময়ে দমবন্ধ হয়ে আসাও কিন্তু ভাল লক্ষণ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement