Walking Benefits

খোলা হাওয়ায় হাঁটাহাটি, না কি ট্রেডমিলে ছোটা, কিসে উপকার বেশি? কোনটি বাছবেন আপনি?

সকালে উঠে রাস্তায় বা পার্কে হাঁটবেন, না কি ট্রেডমিলে ছুটবেন? কোন উপায়ে শরীর ভাল থাকবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৪:২১
বাইরে হাঁটাহাঁটি না কি  ট্রেডমিল, কোনটায় উপকার বেশি?

বাইরে হাঁটাহাঁটি না কি ট্রেডমিল, কোনটায় উপকার বেশি? ছবি: সংগৃহীত।

শরীর সু্স্থ রাখতে হাঁটহাঁটি জরুরি, বলেন চিকিৎসকেরাই। খোলা হাওয়ায় বেশ কিছু ক্ষণ হাঁটলে, মনমেজাজ ভাল থাকে। উদ্বেগ কমে। একটু জোরে হাঁটতে পারলে উপকারও হয় বেশি। ঘাম বেশি ঝরে। শুধু ওজন কমাতেই নয়, হার্ট থেকে শুরু করে সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতেই সাহায্য করে হাঁটাহাঁটি। অনেকেই বলেন, দিনে ১০ হাজার কদম হাঁটা খুব জরুরি।

Advertisement

এক সময় স্থানান্তরে যেতে মানুষজনকে দীর্ঘ পথ হাঁটতে হত। বহু জায়গাতেই ট্রেন বা বাস ধরতে গেলেও লম্বা রাস্তা হেঁটে তার পর গাড়িতে উঠতে হত। তখন এমনিতেই শরীরচর্চা হয়ে যেত। কিন্তু দিনে দিনে সেই পরিসর কমছে। এখন ঘর থেকে পা ফেললেই যানবাহন পাওয়া যায়। তাই শরীর সুস্থ রাখতে অনেকেই ভোরবেলা, কেউ আবার সান্ধ্যভ্রমণে বার হন।

সময়ের সঙ্গে সঙ্গে শরীরচর্চার প্রয়োজনীয়তাও বৃদ্ধি পাচ্ছে। তৈরি হচ্ছে আধুনিক ব্যায়ামাগার তথা জিম। সেখানেই শরীর-স্বাস্থ্য ভাল রাখতে, নির্মেদ ও পেশিবহুল চেহারার জন্য অনেকেই পরিশ্রম করছেন। জিমে গিয়ে হাঁটছেন ট্রেডমিলে। কেউ কেউ আবার জিমে যাওয়ার সময়ের অভাবে শরীর ভাল রাখতে বাড়িতেই ট্রেডমিল কিনছেন।

প্রশ্ন হল, ভোরবেলা বেরিয়ে ঘণ্টাখানেক হেঁটে বা জগিং করলে উপকার হবে নাকি, ট্রেডমিলে হাঁটলে বেশি লাভ হবে? মেদ ঝরাতে ও শরীর ভাল রাখতে কোনটি বেশি কার্যকর?

হাঁটার উপকারিতা

পার্ক হোক বা কোনও রাস্তা, খোলা জায়গায় হাঁটলে প্রকৃতির প্রভাব পড়ে মনের উপর। ভোরবেলা পরিবেশ শান্ত থাকে। তাই এমন সময় রাস্তায় বেরোলেই মন ভাল হয়ে যায়। উদ্বেগ কমে। অনেকে বলেন, সকালের নরম রোদ্দুর গায়ে পড়াও ভাল। এতে হাড় মজবুত হয়। ভিটামিন ডি-এর ঘাটতি কমে। খোলা হাওয়ায়, খানিকটা ব্যায়াম করে নিলেও শরীর-মন চাঙ্গা থাকে। পাশাপাশি, জোরে হাঁটলে ও খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করলে ওজনও কমে। হার্ট-সহ সামগ্রিক স্বাস্থ্যই এতে ভাল থাকে।

ট্রেডমিল

অস্থিসন্ধির ব্যথায় যাঁরা কষ্ট পাচ্ছেন বা যাঁদের ভোরে উঠে হাঁটা অসম্ভব, তাঁদের জন্য ট্রেডমিলে হাঁটা শরীর ভাল রাখার আদর্শ উপায়। ট্রেডমিলে হাঁটলে, পেশি বা গাঁটের ব্যথায় সমস্যা হয় না। ট্রেডমিল এমন ভাবেই তৈরি করা যাতে হাঁটু, গোড়ালিতে ব্যথা থাকলেও, হাঁটতে অসুবিধা হবে না।

সুবিধা-অসুবিধা

অনেক সময় খুব ঠান্ডা বা গরম, এমনকি বৃষ্টি পড়লেও বাইরে হাঁটতে যাওয়া যায় না। সেই অসুবিধা ট্রেডমিলে হাঁটার ক্ষেত্রে নেই। রাস্তা এবড়ো-খেবড়ো হলে আচকা পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। বিশেষত বয়স্ক মানুষদের। তা ছাড়া ট্রেডমিলে কেমন গতিতে হাঁটবেন, তা নিয়ন্ত্রণ করা যায়। আবার বাইরের পরিবেশের সান্নিধ্যে মন ভাল হওয়ার উপায় কিন্তু চার দেওয়ালের মধ্যে বদ্ধ ট্রেডমিলে হাঁটায় থাকে না।

বাইরের রাস্তায় হাঁটাহাঁটি ও ট্রেডমিলে হাঁটা— দুইয়েরই কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। হাঁটার উপকার মেলে উভয় ক্ষেত্রেই। তাই পরিবেশ ও পরিস্থিতির বিচারে কোনটি সুবিধাজনক তা আপনাকেই বেছে নিতে হবে। বাইরে হাঁটতে যাওয়ার সময় না হলে ট্রেডমিলেই শরীরচর্চা করতে পারেন। আবার বদ্ধ ঘরে ভাল না লাগলে, মাঝেমধ্যে নিজের মনের মতো জায়গায় হাঁটতেও চলে যেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement