Weight Loss Tips

সব্জির গুণেই ঝরবে ওজন! কোনগুলি খেলে তবেই মিলবে সুফল, ছিপছিপে হবে চেহারা

শরীরচর্চা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে খাওয়াদাওয়া নিয়ম মেনে করতে হয়। ওজন কমাতে সাহায্য করে বেশ কিছু সব্জি। সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২০:৪৩
সব্জি ঝরাবে ওজন।

সব্জি ঝরাবে ওজন। ছবি: সংগৃহীত।

বা়ড়তি ওজন ডেকে আনতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। তা ছাড়া চলাফেরা করতেও সমস্যা হয়। তাই চিকিৎসকেরা ওজন নিয়ন্ত্রণে রাখার কথা বলেন। ওজন নিয়ন্ত্রণে থাকলে ফিট থাকা অনেকটা সহজ হয়ে যায়। সেই কারণে ওজন কমাতে উঠেপড়ে লাগেন অনেকে। কিন্তু চাইলেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য পরিশ্রম করা জরুরি। শরীরচর্চা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে খাওয়াদাওয়া নিয়ম মেনে করতে হয়। ওজন কমাতে সাহায্য করে বেশ কিছু সব্জি। সেগুলি কী?

Advertisement

বাঁধাকপি

বাঁধাকপি ফাইবার সমৃদ্ধ। যা ওজন কমাতে কাজে আসে। পাশাপাশি বিশেষজ্ঞদের মতে বাঁধাকপি দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ডায়াবিটিস সংক্রান্ত ওজনবৃদ্ধি নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি বাঁধাকপি প্রদাহজনিত সমস্যা ও জারণঘটিত চাপ কমাতেও দারুন কার্যকর।

ব্রকোলি

ব্রকলিতে ক্যালোরির মাত্রা কম। কিন্তু ভিটামিন সি ও ফাইবারের মাত্রা বেশি। যা ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে ভিটামিন সি-র অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ওজন কমাতে অত্যন্ত উপযোগী।

শাকালু

ব্রকলির মতো শাকালুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার। শাকালুর ক্যালোরির মাত্রাও বেশ কম। পাশাপাশি শাকালুতে থাকে প্রচুর পরিমাণ জল। ফলে শাকালু খেলে সহজে পেট ভরে যায়

আরও পড়ুন
Advertisement