Utthita Lolasana Benefits

সিঁড়ি দিয়ে উঠতেই দম ফুরিয়ে যায়? সঠিক পদ্ধতি জেনে নিয়ম করে অভ্যাস করুন উত্থিত ললাসন

সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন উত্থিত ললাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৯:০০
আসান হোক উত্থিত ললাসন।

আসান হোক উত্থিত ললাসন। চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

শরীর চাঙ্গা রাখতে নিয়ম করে শরীরচর্চা করার পরামর্শ দেন চিকিৎসকেরা। এই এক দাওয়াইতেই গায়েব হতে পারে হাজারটা রোগ। তবে অফিসের ব্যস্ততা ও সংসারের কাজ সামলে জিমে যাওয়ার সময় কোথায়? ইচ্ছে থাকলে বাড়িতে আধ ঘণ্টা সময় বার করে যোগাসন অভ্যাস করতে পারেন। কেবল রোগা হওয়াই নয়, নানা রকম শারীরিক সমস্যা দূর হতে পারে নিয়ম করে যোগাসন করলে। তবে সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের আসন উত্থিত ললাসন

Advertisement

উত্থিত ললাসনের আর এক নাম দাঁড়ানো অবস্থায় দোল খাওয়ার ভঙ্গি। এই আসনে হাতের সাহায্যে শরীরকে দোলানো হয়। এই আসন অভ্যাস করলে মানসিক চাপ দূর হয়ে কাজে উদ্যম ফিরে আসে।

কী ভাবে করবেন?

• ম্যাটের ওপর প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই পায়ের দূরত্ব থাকুক এক মিটার।

• কানের পাশ দিয়ে দুই হাত সোজা করে মাথার উপরে তুলুন। কব্জি থেকে হাতের পাতা শিথিল রাখুন, আঙুল যেন সামনের দিকে এগিয়ে থাকে।

• এ বারে নিতম্ব থেকে সামনের দিকে ঝুঁকতে হবে। আঙুল থাকুক মাটির দিকে। হাঁটু যেন বেঁকে না যায়, খেয়াল রাখুন। মাথা, বাহু ও হাতের আঙুল শিথিল করে রাখুন, যেন সহজে দোলানো যায়।

• শ্বাস নিতে নিতে শরীরের ঊর্ধ্বাংশ উপরের দিকে এমন ভাবে তুলুন, যেন প্রসারিত হাত ও পিঠ মাটির সমান্তরালে থাকে।

• এ বারে দ্রুত নিচু হয়ে পেট থেকে শ্বাস ছেড়ে মুখ থেকে ‘হা’ শব্দ করে দু’হাত পায়ের মাঝে দোলান।

• নাক দিয়ে শ্বাস নিতে নিতে শরীরের উপরের অংশ কিছুটা তুলুন, কিন্তু সম্পূর্ণ সোজা হয়ে দাঁড়াবেন না। পরক্ষণেই ‘হা’ শব্দে শ্বাস ছেড়ে নিচু হয়ে দু’হাত পায়ের মাঝে দোলান। এই ভাবে ৫ বার নিচু হয়ে পেন্ডুলামের মতো হাত দোলানোর অভ্যাস করতে হবে।

• এই বার সোজা হয়ে দাঁড়িয়ে হাত পাশে রাখুন। এক রাউন্ড সম্পূর্ণ হল। সম্পূর্ণ প্রক্রিয়াটি ৩ রাউন্ড অভ্যাস করতে হবে নিয়ম করে।

সতর্কতা

যদি ভার্টিগো, সায়টিকা, স্লিপ ডিস্ক, হার্টের অসুখ বা অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকে, তবে এই আসনটি করা যাবে না।

কেন করবেন?

এই আসনটি অভ্যাস করলে মেরুদণ্ড ও সংলগ্ন পেশি ও নার্ভে রক্ত সঞ্চালন বাড়ে। নিয়মিত অভ্যাসে হ্যামস্ট্রিং ও পিঠের পেশি প্রসারিত হয়, নিতম্ব সুগঠিত হবার পাশাপাশি পেটের পেশি সুদৃঢ় হয়। উত্থিত ললাসন অন্ত্রের বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা সুগম করার সঙ্গে সঙ্গে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে। ক্লান্ত অবসন্ন শরীর ও মনকে উদ্দীপিত করতে এই আসনটি বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement