Mental Health

মনমেজাজ ভাল নেই? পছন্দের কোন কোন কাজে মন দিলেই চাঙ্গা হবে মানসিক স্বাস্থ্য

মনখারাপ হলে নিজের পছন্দের কাজগুলি করলে মনটা ফুরফুরে হয়ে যায়। জেনে নিন, কোন শখগুলি মনকে আরও বেশি চাঙ্গা রাখতে সাহায্য করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:০২
মন ভাল করার দাওয়াই যখন পছন্দের কাজগুলি।

মন ভাল করার দাওয়াই যখন পছন্দের কাজগুলি। ছবি: সংগৃহীত।

ঘরে-বাইরে বাড়তে থাকা কাজের চাপ, উদ্বেগজনিত সমস্যা নতুন নয়। সরকারি-বেসরকারি যে যেমন সংস্থাতেই কাজ করুন না কেন, মানসিক টানাপড়েনের মধ্যে দিয়ে যেতে হয় কম-বেশি সকলকেই। যার প্রভাব পড়ে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর। শারীরিক অন্যান্য জটিলতার মতো মানসিক সমস্যা চোখে দেখা যায় না বলে তা নিয়ে খুব একটা মাথা ঘামান না অনেকে। কিন্তু এই চাপ বাড়তে থাকলে তার প্রভাব পড়ে ব্যক্তিগত জীবনেও। বাড়তে থাকে অনিদ্রাজনিত সমস্যা। দীর্ঘ দিন ধরে চলতে থাকা এই সমস্যাগুলির সঙ্গে মোকাবিলা করতে ওষুধ নয়, ভরসা রাখতে পারেন, কিছু শখের উপর। মনখারাপ হলে নিজের পছন্দের কাজগুলি করলে মনটা ফুরফুরে হয়ে যায়। জেনে নিন, কোন শখগুলি মনকে আরও বেশি চাঙ্গা রাখতে সাহায্য করে।

Advertisement

বই পড়া: মন ভাল না থাকলে কোনও কাজেই তেমন মনঃসংযোগ করা যায় না। এর সমাধান রয়েছে বইয়ের হাতেই। রাত জেগে সমাজমাধ্যমে স্ক্রোল করা বন্ধ করে কিছুটা সময় চোখ রাখুন বইয়ের পাতায়, মনোযোগ ফিরবেই। বই ভাল রাখে মনও। রোজ রাতে নিয়মিত বই পড়লে এক ধরনের উৎফুল্লতা তৈরি হবে। যে কোনও বিষয় অনেক গভীর ভাবে অনুভব করার ক্ষমতাও জন্মায় বই পড়লে। মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে হলে বইয়ের হাত ধরুন।

শরীরচর্চা: শুধু যে শরীর ভাল রাখার জন্যই শরীরচর্চা দরকার, তা নয়। যে কোনও মনখারাপের দিনে বা স্ট্রেস বেশি থাকলে মন ভাল করতে পারে শরীরচর্চা। শুধু যে জিম বা ব্যায়াম করতে পারেন তা নয়। দরকার হলে জুম্বা বা সালসা নাচ, কিংবা নানা ধরনের আরও প্রচুর শরীরচর্চার রকমফের আছে। মন ভাল করতে বেছে নিন কোনটা আপনার পছন্দ। এ ছাড়া মন ভাল করার দাওয়াই কিন্তু যোগাসনও হতে পারে। নিয়ম করে যোগব্যায়াম ও প্রাণায়াম করলেও মন চাঙ্গা থাকে।

বাগান করা: গাছপালা ভালবাসেন? মনখারাপ হলে বাড়ির বাগানে সময় কাটালেও কিন্তু আপনার মেজাজ ভাল হয়ে যেতে পারে। মনখারাপ হলে বাগানের জন্য ক’টি নতুন চারাগাছ কিনে আনতে পারেন। নিজের হাতে সেই গাছগুলি টবে লাগিয়ে আরও সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন সাধের বাগানটি। খোলা পরিবেশে পছন্দের কাজ করলে এমনিতেই মন ভাল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement