Acidity

বিয়ের মরসুম মানেই দেদার খাওয়াদাওয়া, পেটের খেয়াল রাখতে রোজের পাতে রাখবেন কোন খাবারগুলি?

চিকিৎসকদের মতে, সব খেয়েও সুস্থ থাকা সম্ভব। শুধু কিছু বাড়তি সুরক্ষা নিতে হবে। বাইরের হরেক রকম খাবার খেয়েও পেটের যত্ন নেবেন কী ভাবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৬:০৬
দেদার বাইরের খাবার খেয়েও পেট সুস্থ রাখতে চাইলে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার।

দেদার বাইরের খাবার খেয়েও পেট সুস্থ রাখতে চাইলে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার। প্রতীকী ছবি।

পেটের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। বাইরের চপ, শিঙারা তো বটেই এমনকি, বাড়ির রান্না করা খাবার খেলেও সমস্যা হয়। পেটের সমস্যা ভোগাবে ভেবে অনেকেই বাইরের মুখরোচক খাবার খাওয়া থেকে নিজেকে দূরে রাখেন। তাতে পেট ভাল থাকে হয়তো, কিন্তু মন ভাল থাকে কি? পছন্দের খাবার মনখারাপ সারিয়ে দিতে পারে। সেখানে পেটফাঁপা, গ্যাস হওয়ার ভয়ে সুস্বাদু, লোভনীয় খাবারের সঙ্গে আড়ি করে দিলে কী করে চলবে? চিকিৎসকদের মতে, সব খেয়েও সুস্থ থাকা সম্ভব। শুধু কিছু বাড়তি সুরক্ষা নিতে হবে। দেদার বাইরের খাবার খেয়েও পেট সুস্থ রাখতে চাইলে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার। সেগুলি কী কী?

কলা

Advertisement

শরীরের যত্ন নিতে যে ফলগুলি দারুণ উপকারী, তার মধ্যে অন্যতম হল কলা। এই ফলে রয়েছে অ্যান্টাসিডের গুণ, যা হজমক্ষমতা উন্নত করে। প্রতি দিন একটি করে কলা খেলে বাড়বে হজমক্ষমতা। সেই সঙ্গে পেটফাঁপার মতো সমস্যাও থাকবে নিয়ন্ত্রণে।

অ্যাপেল সাইডার ভিনিগার

পেটের পিএইচের মাত্রার ভারসাম্য বজায় রাখতে অ্যাপেল সাইডার ভিনিগার দারুণ কার্যকরী। পেটে জমে থাকা অ্যাসিড বাইরে বার করে দিতে সাহায্য করে এই ভিনিগার। সুস্থ থাকতে রোজের খাদ্যতালিকায় রাখুন অ্যাপেল সাইডার ভিনিগার। তবে শুধু খেলে হবে না। মধু এবং গরম জলের সঙ্গে মিশিয়ে নিন। অম্বলের সমস্যা কমবে দ্রুত।

চিকিৎসকদের মতে, সব খেয়েও সুস্থ থাকা সম্ভব।

চিকিৎসকদের মতে, সব খেয়েও সুস্থ থাকা সম্ভব। প্রতীকী ছবি।

অ্যালো ভেরার নির্যাস

ত্বকের যত্নে অ্যালো ভেরা দারুণ কার্যকরী। তবে শুধু ত্বক নয়, অ্যালো ভেরা যত্ন নেয় পেটেরও। শীতের মরসুমে দেদার বাইরের খাবার খেতে চাইলে তার আগে যত্ন নিন পেটের। খাওয়ার আগে গরম জলে এক চামচ অ্যালো ভেরা মিশিয়ে খেয়ে নিন। উপকার পাবেন।

আদা

রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও আদার আর যে গুণগুলি রয়েছে, তার মধ্যে অন্যতম হল পেটের রোগ কমানো। আদার অ্যান্টি অক্সিড্যান্ট গুণ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। সেই সঙ্গে গ্যাস-অম্বলের সমস্যা কমাতেও এর জুড়ি মেলা ভার। শীতকালে পেটের যত্ন নিতে খেতে পারেন আদা চা। এর অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান পেটের প্রদাহ কমায়।

টক দই

হজমক্ষমতা উন্নত করতে টক দই দারুণ ভূমিকা পালন করে। পেটের সমস্যা দূর করতে টক দইয়ের উপকারিতা বলাই বাহুল্য। টক দইয়ে ভিটামিন ডি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন পেটের স্বাস্থ্য ভাল রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement