Chia Seeds

সকালে উঠে চিয়া বীজ ভেজানো জল খেতে ভাল না লাগলে খাবারে মেশাতে পারেন ৩ উপায়ে

দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে চিয়া বীজ। তেমন চুল এবং ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও চিয়া বীজ খাওয়া যায়। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে রোজ অ্যান্টাসিড না খেয়ে চিয়া খেয়ে দেখতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৮:৩০
Three ways to consume chia seeds for best results.

কী ভাবে খাবেন চিয়া বীজ? ছবি: সংগৃহীত।

দেহের অতিরিক্ত ওজন ঝরাতে, শরীরে বিভিন্ন খনিজের জোগান দিতে বিভিন্ন রকম খাবারের সঙ্গে বিভিন্ন রকম বীজ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। তার মধ্যে চিয়া বীজের ভূমিকা বেশি। এই বীজ যেমন দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে, তেমন চুল এবং ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও চিয়া বীজ খাওয়া যায়। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে রোজ অ্যান্টাসিড না খেয়ে চিয়া খেয়ে দেখতে পারেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, চিয়া বীজ জলে ভেজালে তবেই তার গুণাগুণ বৃদ্ধি পায়। কিন্তু সকালে খালি পেটে চিয়া ভেজানো জল খেতে গেলে অনেকেরই গা গুলিয়ে ওঠে। স্যালাড, ওটমিল, ইয়োগার্ট ছাড়াও এই বীজ খাওয়ার আরও উপায় রয়েছে।

Advertisement

১) চিয়া পুডিং

গরুর দুধ বা উদ্ভিজ্জ যে কোনও ধরনের দুধের মধ্যে ভেজানো চিয়া বীজ, মধু বা মেপ্‌ল সিরাপ মিশিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরের দিন সকালে বিভিন্ন রকম ফল, বাদাম কিংবা বীজ মিশিয়ে খেতে পারেন।

২) স্মুদি বা ফলের রস

ফলের রস বা স্মুদির পুষ্টিগুণ আরও বেড়ে যেতে পারে চিয়া মেশালে। চিয়ার মধ্যে থাকা ফাইবার এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড শরীরে প্রয়োজনীয় খনিজের জোগান দেয়। আলাদা করে খেতে ভাল না লাগলে এই বিকল্প উপায়ে খাওয়া যেতেই পারে।

Three ways to consume chia seeds for best results.

চিয়া পুডিং। ছবি: সংগৃহীত।

৩) বেকিং

বাড়িতে তৈরি কেক, মাফিন, পাউরুটির মধ্যে ব্যবহার করাই যায় চিয়া। যাঁরা ‘এগলেস’ কেক খান, তাঁরা কেকের মিশ্রণে ডিমের বদলে জলে ভিজিয়ে রাখা চিয়া ব্যবহার করতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement