Eye Care

বয়স ৫০ পেরিয়েছে? দৃষ্টিশক্তি ভাল রাখতে প্রতি দিনের জীবনে কোন নিয়মগুলি মেনে চলবেন

বার্ধক্যে যে শারীরিক সমস্যাগুলি হানা দেয় তার মধ্যে অন্যতম দৃষ্টিশক্তি কমে যাওয়া। ৫০-এর পর চোখ ভাল রাখতে প্রাত্যাহিক জীবনে বদল আনা জরুরি। সেই সঙ্গে মেনে চলুন কয়েকটি নিয়ম।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২৩:১৪
একটা বয়সের পর চোখের পেশিগুলি দুর্বল হয়ে পড়ে।

একটা বয়সের পর চোখের পেশিগুলি দুর্বল হয়ে পড়ে। ছবি- প্রতীকী

বয়স বাড়লে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। হাঁটুতে ব্যথা, ডায়াবিটিস, হার্টের সমস্যা, কোলেস্টেরল— বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমন আরও অনেক অসুস্থতা বাসা বাঁধে শরীরে। বয়সজনিত নানা শারীরিক অসুস্থতার মধ্যে অন্যতম হল দৃষ্টিশক্তিজনিত সমস্যা। ‘ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন’-এর তথ্য অনুসারে, বিশ্বব্যাপী ৫০ পেরোনো প্রায় ৮০ শতাংশের বেশি মানুষ দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন। ‘ম্যাকুলার ডিজেনারেশন’(এমডি) হল রেটিনার একটি স্থায়ী রোগ। একটা বয়সের পর চোখের পেশিগুলি দুর্বল হয়ে পড়ে। প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। চক্ষু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভারতে প্রতি বছর প্রায় ৪০ শতাংশ মানুষ ‘এমডি’-র মতো সমস্যায় আক্রান্ত হন। তবে শুধু ‘এমডি’ নয়, বয়স বাড়লে চোখে ছানি পড়া, দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে শুরু করে। চোখের যত্ন নিতে পর্যাপ্ত বিশ্রাম, সুষম খাওয়াদাওয়া করার কথা বলে থাকেন চিকিৎসকরা। এগুলি ছাড়াও চোখ ভাল রাখতে বয়সকালে বেশ কিছু নিয়ম মেনে চলা জরুরি।

১) প্রতি দিন চিকিৎসকের কাছে গিয়ে চোখ পরীক্ষা করাটা সম্ভব নয়। তবে ৫০ পেরোলে সমস্যা থাকুক কিংবা না থাকুক— মাঝেমাঝেই চক্ষু চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। চোখ থেকে জল পড়া, চোখ জ্বালা করা, দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যাগুলি অনেকেই এড়িয়ে যান। তাতে সমস্যা বাড়ে। চিকিৎসকদের মতে, সমস্যা থাকলে তা দ্রুত চেপে না রেখে দেখিয়ে নেওয়া জরুরি।

Advertisement
আরও পড়ুন:
চোখ ভাল রাখতে বয়সকালে বেশ কিছু নিয়ম মেনে চলা জরুরি।

চোখ ভাল রাখতে বয়সকালে বেশ কিছু নিয়ম মেনে চলা জরুরি। ছবি-সংগৃহীত

২) ধুমপানের অভ্যাসও প্রভাব ফেলে চোখে। মাত্রাতিরিক্ত হারে ধূমপান বাড়িয়ে তোলে অন্ধত্বের ঝুঁকি। চোখের যত্ন নিতে প্রতি দিনের জীবনে আনা চাই বদল। চোখ ভাল রাখতে বিশেষ করে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং আরও পুষ্টিগুণ-সমৃদ্ধ শাকসব্জি, ফল, বাদাম, মাছ বেশি করে খাওয়া প্রয়োজন। চোখ ভাল রাখতে বেশি করে মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

৩) ক্ষতিকর সূর্যরশ্মি শুধু ত্বকের নয়, ক্ষতি করে চোখেরও। সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি রেটিনায় আঘাত করে। তাই বয়সকালে বাইরে বেরোনোর আগে রোদচশমা পরে নেওয়া ভাল। এ ছাড়াও একটা বয়সের পর মোবাইল, টিভির স্ক্রিন থেকে দূরে থাকাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement