Weight Loss

যেতে হবে না জিমে, করতে হবে না ডায়েট, রোগা হতে শুধু মানতে হবে ৩টি নিয়ম

ডায়েট, জিম করাই ওজন কমানোর একমাত্র উপায় হতে পারে না। এত পরিশ্রম না করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৯:৩৯
Image of Weight Loss.

ডায়েট, জিম করাই ওজন কমানোর একমাত্র উপায় হতে পারে না। ছবি: সংগৃহীত।

ওজন কমানো সহজ নয়। তার জন্য কম পরিশ্রম করেন না অনেকেই। নিয়ম করে জিমে যাওয়া। ঘড়ি ধরে খাবার খাওয়া, কঠোর ডায়েট, এই তালিকা দীর্ঘ। এত কিছু করেও কমতে চায় না বাড়তি ওজন। নির্দিষ্ট করে আসলে বলা যায় না যে, ঠিক কোন পথ ধরে চললে রোগা হওয়া সহজ হবে। সম্প্রতি পুষ্টিবিদরা জানিয়েছেন, ডায়েট, জিম করাই ওজন কমানোর একমাত্র উপায় হতে পারে না। এত পরিশ্রম না করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

নীল রঙের থালায় খাবার খান

Advertisement

রঙের সঙ্গে রোগা হওয়ার কোনও সম্পর্ক রয়েছে কি না, তা নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। তবে সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, এই দু’টির মধ্যে একটি সূক্ষ্ম সম্পর্ক রয়েছে। কোন রঙের থালায় খাবার খাচ্ছেন, সেটি বেশ গুরুত্বপূর্ণ। গবেষণায় উঠে এসেছে, সাদা কিংবা লাল রঙের চেয়ে নীল রঙের থালায় খাবার খাওয়ার বেশ কিছু উপকারিতা রয়েছে। নীল রঙের থালায় খাবার খেলে খাবার বেশি খাওয়ার ঝুঁকি কম থাকে। দ্রুত খাবার খাওয়ার প্রবণতা কমে। কারণ এই দু’টিই কিন্তু মোটা হওয়ার অন্যতম কারণ।

Image of Weight Loss.

কয়েকটি নিয়ম মানলেই কমবে ওজন। ছবি: সংগৃহীত।

ছোট চামচ ব্যবহার করুন

হাতের বদলে চামচ দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। তেমন হলে ছোট চামচ ব্যবহার করুন। বড় চামচে এক বারে অনেকটা বেশি খাবারও ওঠে। ফলে প্রয়োজনের অতিরিক্ত খাবার খাওয়া হয়ে যায়। তাই ছোট চামচে খেলে খাবার কম ওঠে। ফলে বেশি খাবার খেয়ে নেওয়ার সুযোগ কম।

খাওয়ার পর চিউইং গাম চিবোন

মুখের মেদ ঝরাতে চিউইং গাম চিবানোর অভ্যাস আছে অনেকেরই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু মুখের নয়, শরীরের বাড়তি মেদ ঝরাতেও চিউইং গাম দারুণ উপকারী। গবেষণা বলছে, ভারী খাবার খাওয়ার পর চিউইং গাম চিবোলে ওজন ঝরবে দ্রুত। তবে খাবার না খেয়ে শুধু চিউইং গাম খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement