Post Meal Tips

৫ কাজ: ভরপেট খাবার খাওয়ার পর করলে হজম তো হবেই না, উল্টে বমি হতে পারে

আসলে সময়মতো স্বাস্থ্যকর খাবার না হয় খেলেন। কিন্তু খাবার খাওয়ার পরে এমন কিছু কাজ অজান্তেই হয়ে যায়, যেগুলি আসলে শরীরের পক্ষে ক্ষতিকর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৯:১৮
খাবার খাওয়ার পর কোন ভুলগুলি করবেন না?

খাবার খাওয়ার পর কোন ভুলগুলি করবেন না? ছবি: সংগৃহীত।

খাওয়াদাওয়ায় নিয়ম মেনেই চলেন। নিয়মের যাতে এ দিক থেকে ও দিক না হয়, সেদিকে কড়া নজর। অথচ এত কিছু করেও শরীরের হাল কিছুতই ফিরছে না। ওজন না বাড়লেও গ্যাস-অম্বল, শারীরিক অস্বস্তি, পেটেব্যথার মতো নানা সমস্যা পিছু ধাওয়া করে। কিন্তু কেন এমন হচ্ছে, সেই রহস্য কিছুতেই উদ্‌ঘাটন করা যাচ্ছে না। আসলে সময়মতো স্বাস্থ্যকর খাবার না হয় খেলেন। কিন্তু খাবার খাওয়ার পরে এমন কিছু কাজ অজান্তেই হয়ে যায়, যেগুলি আসলে শরীরের পক্ষে ক্ষতিকর।

Advertisement

১) অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাঁদের অম্বলের সমস্যা আছে, তাঁদের জলখাবার খাওয়া পর পর ফল খাওয়া জরুরি।

২) খাওয়ার পর এক গ্লাস জল না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে জল খাবার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর জল খাবেন। তা হলে হজম প্রক্রিয়া দ্রুত হবে।

৩) খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার কখনওই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

৪) খাবার খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই স্নান করলে হজমের সমস্যা হয়।

৫) খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

আরও পড়ুন
Advertisement