Male Menopause

ঋতুবন্ধ হতে পারে পুরুষদেরও! কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

মেনোপজের মতো অ্যান্ড্রোপজ শুধু বয়স বাড়ার উপরেই নির্ভর করে না। ডায়াবিটিস, অবসাদ, ক্লান্তি, বিভিন্ন যৌন সমস্যার কারণে শরীরে টেস্টোস্টেরন উত্পাদন কমে গেলে অ্যান্ড্রোপজ হতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১০:০৬
৩০ বছরের পর থেকে প্রতি বছর পুরুষদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রাও কমতে শুরু করে।

৩০ বছরের পর থেকে প্রতি বছর পুরুষদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রাও কমতে শুরু করে। ছবি: শাটারস্টক

মেনোপজ বা ঋতুবন্ধ শব্দটা আমরা মহিলাদের ক্ষেত্রেই ব্যবহার করে থাকি। কিন্তু পুরুষদের জীবনেও ‘মেনোপজ’ আসে। ভাবছেন, এ আবার কী কথা?

সাধারণত ৪০ থেকে ৫০ বছর বয়সি মহিলাদের যদি টানা ১ বছর ঋতুস্রাব না হয়, চিকিত্সকরা ধরে নেন তাঁর ঋতুবন্ধ হয়ে গিয়েছে। ডিম্বাশয় নিষ্ক্রিয় হয়ে পড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের কিছু শারীরিক ও মানসিক পরিবর্তনও হয় এই সময়ে। শুধু মহিলারাই নন, ৩০ বছরের পর থেকে প্রতি বছর পুরুষদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রাও কমতে শুরু করে। একটা সময় পুরুষদেরও জীবনে আসে ঋতুবন্ধের মতো মুহূর্ত। যাকে বিজ্ঞানের পরিভাষায় ‘অ্যান্ড্রোপজ’ বলা হয়।

Advertisement

অ্যান্ড্রোপজ কী?

মেনোপজের মতো অ্যান্ড্রোপজ শুধু বয়স বাড়ার উপরেই নির্ভর করে না। ডায়াবিটিস, অসবাদ, ক্লান্তি, দুর্বলতা, বিভিন্ন যৌন সমস্যার কারণে শরীরে টেস্টোস্টেরন উত্পাদন কমে গেলে অ্যান্ড্রোপজ হতে পারে।

অ্যান্ড্রোপজের লক্ষণ কী?

ঋতুবন্ধের মতোই অ্যান্ড্রোপজ পুরুষদের অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন ঘটায়। অবসাদে ভোগা, শারীরিক দক্ষতা কমে আসা, ঘুমে ব্যাঘাত ঘটা, শুক্রাশয়ের আকার ছোট হয়ে আসা, শরীরের রোম ঝরে যাওয়া, যৌন মিলনে অনীহা, আত্মবিশ্বাসের অভাব— এগুলিই অ্যান্ড্রোপজের অন্যতম লক্ষণ।

ঋতুবন্ধের মতোই অ্যান্ড্রোপজ পুরুষদের অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন ঘটায়।

ঋতুবন্ধের মতোই অ্যান্ড্রোপজ পুরুষদের অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন ঘটায়। ছবি: শাটারস্টক।

অ্যান্ড্রোপজের পর কি পুরুষরা বাবা হতে পারেন?

মহিলাদের ঋতুবন্ধের পর মহিলারা মা হতে না পারলেও পুরুষদের অ্যান্ড্রোপজের পরেও বাবা হওয়ার সম্ভাবনা থাকে। যদিও শুক্রাণুর মান দুর্বল হয়ে যাওয়ায় অনেক জটিলতা আসতে পারে। সন্তানের ক্ষেত্রেও অনেক রকম অসুখের ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement