Healthiest Milk Option

চিনি নয়, দুধের গ্লাসে মিশিয়ে নিন অন্য কয়েকটি উপকরণ, খেতেও ভাল লাগবে, শরীরও ফিট থাকবে

চিনির সঙ্গে আড়ি হলেও, দুধকে সুস্বাদু করে তুলতে পারে অন্য কয়েকটি খাবার। দুধের সঙ্গে সেগুলি মিশিয়ে নিলে স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন একসঙ্গে নিতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৮:০১
Things to add to plain milk for better flavour and health.

দুধের সঙ্গে কী মিশিয়ে খেতে পারেন? ছবি: সংগৃহীত।

দুধ খেয়ে ভাল ছেলে হওয়া না গেলেও, শারীরিক ভাবে ভাল থাকা যায়। কারণ দুধ যত্ন নেয় শরীরের। হাড় থেকে দাঁত— দুধের গুণে শরীরের অন্দরের অনেক সমস্যা চিরতরে দূরে চলে যায়। বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, তত হাড় দুর্বল এবং কমজোরি হয়ে পড়ে। তেমন পরিস্থিতি যাতে না আসে, তার জন্য রোজের খাওয়াদাওয়ায় রাখতে হবে দুধ। দুধে থাকা ক্যালশিয়াম হাড়, পেশির যত্ন নেয়। কিন্তু দুধ খেতে অনেকেই পছন্দ করেন না। তার একটা কারণ, দুধের আলাদা কোনও আহামরি স্বাদ হয় না। চিনি মিশিয়ে নিলে একটু মিষ্টি মিষ্টি লাগে। তবে চিনি তো আবার শরীরের বন্ধু নয়। চিনির সঙ্গে আড়ি হলেও, দুধ সুস্বাদু করে তুলতে পারে অন্য কয়েকটি খাবার। দুধের সঙ্গে সেগুলি মিশিয়ে নিলে স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন একসঙ্গে নিতে পারবেন।

Advertisement

মধু

চিনির স্বাস্থ্যকর বিকল্প হল মধু। এক কাপ দুধে যদি এক চামচ মধু মিশিয়ে নেন, তা হলে স্বাদ হবে অতুলনীয়। তা ছাড়া দুধের সঙ্গে মধু খাওয়া স্বাস্থ্যকর। কারণ মধুতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। যা সংক্রমণের ঝুঁকি কমায়।

দারচিনি

দুধের সঙ্গে একটু দারচিনি গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। দারচিনি মেশালে একটু মিষ্টি মিষ্টি খেতে লাগবে। তা ছাড়া দারচিনিতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, প্রদাহজনিত সমস্যার ঝুঁকি কমায়। অ্যান্টিঅক্সিড্যান্টও রয়েছে দারচিনিতে। ফলে, ভিতর থেকে সতেজ থাকতে সাহায্য করে দারচিনি।

ডার্ক চকোলেট

ফ্রিজে গুচ্ছের ডার্ক চকোলেট পড়ে রয়েছে, কিন্তু কিছুতেই খাওয়া হচ্ছে না? তা হলে দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। বেশ মিল্ক শেকের মতো খেতে লাগবে। ডার্ক চকোলেট এমনিতে অত্যন্ত স্বাস্থ্যকরও। ডার্ক চকোলেট ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

Things to add to plain milk for better flavour and health.

শুধু দুধ না খেয়ে দুধের সঙ্গে মিশিয়ে নিতে পারেন এক চিমটে হলুদ। ছবি: সংগৃহীত।

হলুদ

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। তবে শুধু দুধ না খেয়ে দুধের সঙ্গে মিশিয়ে নিতে পারেন এক চিমটে হলুদ। হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement