Durga Puja 2023

দেদার ভূরিভোজেও বাড়বে না ওজন, শুধু চুমুক দিতে হবে ৩ পানীয়ে

পুজোয় দেদার ভূরিভোজের মাঝেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব, যদি কয়েকটি পানীয়ে চুমুক দিতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৭:৪৯
symbolic image.

রোজ ভূরিভোজ করেও ওজন নিয়ন্ত্রণে রাখুন। ছবি: সংগৃহীত।

পুজোর আগে ওজন কমানো নিয়ে রীতিমতো যুদ্ধ চলে। জিমে যাওয়া থেকে শুরু করে ডায়েট— কোনও চেষ্টাই বাদ যায় না। তবে পুজো চলে এলে সেই রুটিনে খানিক ভাটা পড়ে। পুজোর চারটি দিন রেস্তরাঁর খাবারই ভরসা। ফলে চেষ্টা করে ওজন কমিয়েও চার দিনের অনিয়মে সব বিফলে যায়। তবে পুজোয় দেদার ভূরিভোজের মাঝেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব, যদি কয়েকটি পানীয়ে চুমুক দিতে পারেন।

Advertisement

আপেল সাইডার ভিনিগার

প্রতি দিন সকালে আপেল সাইডার ভিনিগার পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি, টাইপ ২ ডায়াবিটিস, একজিমা, কোলেস্টেরলের মতো সমস্যারও নিরাময় হয়। পেটের অতিরিক্ত মেদ ঝরাতে আপেল সিডার ভিনিগার অপরিহার্য। এক গ্লাস গরম জলে এক চামচ আপেল সাইডার ভিনিগার এবং মধু মিশিয়ে পান করতে পারেন। সপ্তাহে ৩-৪ দিন খেতে পারেন।

আমলকি এবং জিরে

আমলকিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৫, ভিটামিন বি৬, কপার, ম্যাঙ্গানিজ এবং পটাশিয়াম। এই উপকারী উপাদানগুলি বিপাক হার বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে আমলকি। এক কাপ গরম জলে আধ কাপ আমলকির রস ও অল্প পরিমাণে ভাজা জিরে গুঁড়ো মেশান। ভাল করে মিশিয়ে মিশ্রণটি পান করুন। বাড়তি ওজন কমবে। শরীরও থাকবে সুস্থ।

জিরে জল

কম ক্যালোরি যুক্ত জিরেতে রয়েছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য যা শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে। এ ছাড়াও জিরেতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ, সি, ম্যাঙ্গানিজের মতো উপকারী খনিজ পদার্থ। এক কাপ জলে এক চামচ গোটা জিরে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে সামান্য দারচিনি মিশিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। তার পর জল ছেঁকে খেয়ে নিন। নিয়মিত এটি খেতে পারলে উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement