Leg

Leg Massage Benefits: অনিদ্রার সমস্যায় ভুগছেন? সমাধান লুকিয়ে রয়েছে পায়ে

মালিশ শুধু পায়ের ব্যথা নিরাময় করে না, শরীরের অন্যান্য সমস্যারও সমাধান করে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১১
মালিশ শুধু পায়ের ব্যথা নিরাময় করে না, শরীরের অন্যান্য সমস্যারও সমাধান করে।

মালিশ শুধু পায়ের ব্যথা নিরাময় করে না, শরীরের অন্যান্য সমস্যারও সমাধান করে। ছবি: সংগৃহীত

যাঁরা দীর্ঘ ক্ষণ বসে বা দাঁড়িয়ে কাজ করতে অভ্যস্ত তাঁদের পায়ে ও কোমরে চাপ পড়ে। বিশেষ করে পায়ে। এই সময় পায়ের ব্যথা কমাতে মালিশ করার প্রয়োজন হয়ে পড়ে। মালিশ শুধু পায়ের ব্যথা নিরাময় করে না, শরীরের অন্যান্য সমস্যারও সমাধান করে।

মানসিক চাপ কমায়

পায়ে মালিশ করার ফলে মানসিক চাপ হ্রাস পায়। উত্তেজনা কমে। মানসিক উদ্বেগ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়াও স্নায়ুকে শিথিল রাখতেও সাহায্য করে।

Advertisement
 ঘুমের আগে কিছু ক্ষণ পা মালিশ করে নিলে তাড়াতাড়ি ঘুম চলে আসে।

ঘুমের আগে কিছু ক্ষণ পা মালিশ করে নিলে তাড়াতাড়ি ঘুম চলে আসে। ছবি: সংগৃহীত

অনিদ্রা দূর করে

ঘুমের আগে ক্যাফিন বা নিকোটিন শরীরে গেলে কিংবা অত্যধিক মানসিকা চাপ থাকলে ঘুম না আসার সমস্যা তৈরি হয়। তবে ঘুমের আগে কিছু ক্ষণ পা মালিশ করে নিলে তাড়াতাড়ি ঘুম চলে আসে। মালিশ করার ফলে রক্ত সঞ্চালন ভাল হয়। মস্তিষ্কের চাপও কম থাকে।

পেশি দৃঢ় ও সবল রাখে

শরীরে সব পেশিই একে অপরের সঙ্গে সংযুক্ত। একটি দুর্বল হয়ে পড়লে অন্যগুলিও কার্য ক্ষমতা হারাতে শুরু করে। তাই অনেক ক্ষণ ধরে দাঁড়িয়ে বা বসে থাকলে শুধু যে পায়ের পেশিতেই চিনচিন করে তা নয়। কাঁধ বা কোমরেও ব্যথা করে। তবে সমস্যা বিস্তৃত হলেও সমাধান এক জায়গাতেই লুকিয়ে রয়েছ। পা মালিশ করার সুফল হিসাবে শরীরের অন্যান্য অংশের পেশিগুলিও সুস্থ ও সবল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement