Vitamin C Benefits

নিয়মিত ভিটামিন সি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, আর কী কী হয় জানেন?

ভিটামিন সি শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে না, চোখ থেকে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে ভিটামিনটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১১:২২
ত্বক থেকে মস্তিষ্ক ভাল রাখতে সাহায্য করে ভিটামিন সি। গুণ জানলে অবাক হবেন।

ত্বক থেকে মস্তিষ্ক ভাল রাখতে সাহায্য করে ভিটামিন সি। গুণ জানলে অবাক হবেন। —প্রতীকী ছবি।

কোভিডের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চিকিৎসকেরা যে সমস্ত খাবারের কথা বলেছিলেন, তাতে ছিল পাতিলেবুও। এতে থাকে ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সি অপরিহার্য। শুধু পাতিলেবু নয়, কমলালেবু, মুসাম্বি, আমলকিতেও রয়েছে এই ভিটামিনটি।

Advertisement

কিন্তু, শুধুই কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এতে? ভিটামিন সি খেলে আর কী উপকার হয়?

ত্বকের ঔজ্জ্বল্য

কোমল, মসৃণ ও সুন্দর ত্বক চাইলে শুধু রূপচর্চাই নয়, পাতেও রাখতে হবে ভিটামিন সি সমৃদ্ধ খাবার। ভিটামিন সি ত্বকে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। কোলাজেন ত্বককে টানটান রাখতে সাহায্য করে। নিয়মিত ভিটামিন সি খেলে ত্বকের বলিরেখা দূর হয়, ঔজ্জ্বল্য বাড়ে।

মস্তিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখে

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতেও ভিটামিন সি-এর ভূমিকা রয়েছে।‘নিউরোট্রান্সমিটার’-উৎপাদনে এই ভিটামিন সাহায্য করে। মানসিক স্বাস্থ্য ভাল রাখতেও এই ভিটামিনের ভূমিকা রয়েছে। হতাশা ও উদ্বেগের মতো সমস্যায় মন ভাল রাখতে ভিটামিন সি-এর ভূমিকা রয়েছে।

আয়রন শোষণ

ভিটামিন সি আয়রনের শোষণে সাহায্য করে। যাঁরা নিরামিষ খান বা যাঁদের অ্যানিমিয়া আছে, তাঁদের ক্ষেত্রে আয়রনের বিশেষ প্রয়োজন। তাঁদের খাদ্যতালিকায় ভিটামিন সি-সমৃদ্ধ ফল ও খাবার অবশ্যই থাকা উচিত।

চোখ ভাল রাখে

ভিটামিস সি সমৃদ্ধ ফল চোখ ভাল রাখতে সাহায্য করে। এই ভিটামিন সংক্রমণ হওয়ার আশঙ্কা কমে। চোখের প্রদাহজনিত সমস্যা কমাতে ভিটামিন সি অপরিহার্য। দ্রুত ছানি পড়ার সমস্যা প্রতিহত করে এই ভিটামিন। ফলে চোখে ভাল রাখতে ভিটামিন সি খাওয়া দরকার।

হার্ট ভাল রাখে

কোলাজেন সংশ্লেষে সাহায্য করে ভিটামিন সি রক্তনালির দেওয়াল দৃঢ় করতে সাহায্য করে। হার্টের স্বাস্থ্য ভাল রাখে। হাইপারটেনশনের ঝুঁকি কমে।

ক্ষত সারায়

ছড়ে, কেটে গেলে দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে ভিটামিনটি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার ক্ষমতার ফলে ভিটামিন সি খেলে ছোটখাটো সংক্রমণ এড়ানো যায়।

ফুসফুস ভাল থাকে

ভিটামিন সি-তে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ফুসফুসের প্রদাহ, সংক্রমণ কমাতে সাহায্য করে। ফলে ফুসফুস ভাল রাখতেও ভিটামিন সি সমৃদ্ধ ফল ও খাবার খেতে হবে।

লেবু, আমলকি ছাড়াও পেয়ারা, ব্রকোলি, স্ট্রবেরি, ফুলকপি, বাঁধাকপি, টম্যাটো, পালং শাকে থাকে ভিটামিন সি। প্রতিদিনের খাবারের তালিকায় টাটকা সব্জি, ফল রাখলে শরীর পর্যাপ্ত ভিটামিন সি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement